ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

খাদ্যের খোঁজে লোকালয়ে সেই অজগর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৪
খাদ্যের খোঁজে লোকালয়ে সেই অজগর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নওগাঁ: ভারত সীমান্ত ঘেঁষা নওগাঁর ধামইরহাট উপজেলার মঙ্গলকোঠা গ্রামের আলতাদিঘী শালবন জাতীয় উদ্যানে অবমুক্ত করা দুটি অজগর সাপের একটি খাদ্যের সন্ধানে লোকালয়ে চলে এসেছে।

সোমবার দিবাগত রাত ৩টার দিকে শালবন সংলগ্ন স্থানীয় বাসিন্দা আরাফাতের বাড়ি থেকে একটি অজগর আটক করা হয়।

এর ওজন প্রায় ২৫ কেজি।

এ সময় আরাফাতের বাড়িতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), ধামইরহাট থানা পুলিশ ও বন কর্মকর্তারাসহ স্থানীয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন ইউএনও হেমায়েত উদ্দিন। তিনি জানান, এটি শালবনে অবমুক্ত করা দুটি অজগরের একটি হতে পারে।

ইউএনও আরো জানান, সোমবার গভীর রাতে আরাফাতের বাড়িতে অজগরটি খাবারের সন্ধানে ঢুকে পড়ে। পরিবারের লোকজন টের পেয়ে আতঙ্কে বাইরে চলে আসে। তারা বিষয়টি প্রশাসনকে জানালে পুলিশ ও বন কর্মকর্তাদের সহায়তায় রাত ৩টায় সাপটি বাড়ির আঙিনা থেকে আটক করা হয়।

তিনি জানান, এর আগে বাংলানি‌উজে অবমুক্ত সাপ নিয়ে আতঙ্কের সংবাদ প্রকাশ হলে সাপ দুটি সরিয়ে নিতে বন বিভাগকে পরামর্শ দেওয়া হয়। কিন্তু তা তারা অগ্রাহ্য করেছে।

স্থানীয়দের দাবি, বনের খাদ্য শৃঙ্খল ভেঙে পড়ায় ক্ষুধার্ত অজগরটি লোকালয়ে হানা দিয়েছে। এর আগে অজগর আতঙ্কের কথা জানালেও বন কর্মকর্তারা কোনো ব্যবস্থা নেয়নি বলেও তাদের অভিযোগ।

এদিকে, অজগরটি আটকের পর ধামইরহাট বনবিট কর্মকর্তার কার্যালয়ের একটি খাঁচায় আটকে রাখা হয়েছে। বিষয়টি জানাজানি হলে মঙ্গলবার সকাল থেকে  সাপটি দেখতে দূর-দূরান্ত থেকে অসংখ্য মানুষ বনবিট কর্মকতার কার্যালয়ে ভিড় করছে।

তবে সকাল সাড়ে ১০টার দিকে বনবিট কর্মকর্তার কার্যালয়ে গিয়ে বন বিভাগের কোনো কমকর্তাকে পাওয়া যায়নি। সেখানে থাকা বনরক্ষীরা জানান, কর্মকর্তারা আসলে সাপটি ছাড়ার ব্যাপারে সিদ্ধান্ত হবে।

তবে সেখানে উপস্থিত জনতার দাবি, অজগরটি আবারো ছেড়ে দেওয়া হলে এটি ফের লোকালয়ে হানা দিতে পারে। এটিকে নিরাপদে সরিয়ে নেওয়া হোক।

এ বিষয়ে রাজশাহী বিভাগীয় বন কর্মকতা অজিত রায় বাংলানিউজকে জানান, এ পর্যন্ত আম‍াকে কিছু জানানো হয়নি।

এর আগে গত ৬ জুলাই অবমুক্ত করা একটি অজগর বনের মধ্যে একটি আস্ত শেয়াল শিকার করে। এ নিয়ে পরদিন বাংলানিউজে আশপাশের লোকালয়ে আতঙ্ক বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞরা সাপ দুটি সরিয়ে নেওয়ার পরামর্শ দিলেও বন বিভাগ কোনো উদ্যোগ নেয়নি।

** ধামইরহাট শালবনে অবমুক্ত অজগর নিয়ে আতংক
** অজগর দু’টি সরিয়ে নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।