ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ওজন সেলের ক্ষয় রক্ষার্থে নড়েচড়ে বসেছে পরিবেশ অধিদফতর

মফিজুল সাদিক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, জুলাই ২২, ২০১৪
ওজন সেলের ক্ষয় রক্ষার্থে নড়েচড়ে বসেছে পরিবেশ অধিদফতর

ঢাকা: বায়ুমণ্ডলের ওজনস্তর ক্ষয়ের কারণে বাংলাদেশের পারিপার্শ্বিক অবস্থা এখন বহুগুণে ঝুঁকির মুখে পড়েছে। তাই ওজন সেলের ক্ষয় রক্ষার্থে এবার নড়েচড়ে বসেছে পরিবেশ অধিদফতর।



পৃথিবীতে পুঁজির বিশ্বায়নে ধনী দেশগুলোর জন্যই গরিব দেশগুলো জলবায়ুগত দিক দিয়ে নিপিড়নের শিকার হচ্ছে।

বিশ্বের ধনী রাষ্ট্রগুলো পুঁজির বিপরীতে গবির দেশগুলিকে শোষণ করছে। এছাড়া যেমন খুশি তেমনভাবে তাদের মাত্রাতিরিক্ত জ্বালানি ব্যবহারের ফলে দ্রুত সময়ের মধ্যে জলবায়ুর পরিবর্তনও ঘটছে। ফলে ক্রমেই ক্ষয় হয়ে যাচ্ছে বায়ুমণ্ডলের ওজনস্তর।

আর এর কুফল ভোগ করছে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলো। এর ফলে আমাদের দেশের উপকূলের জেলাগুলোতে প্রায়ই আইলা, সিডর, নার্গিস, ভূমিকম্প, ভূমিধ্বস, বন্যা, খরা, ইত্যাদি লেগেই থাকছে।

এ ধরণের প্রাকৃতিক দুর্যোগ এখন শুধু বাংলাদেশর উপকূলবর্তী জেলাগুলোর মধ্যেই সীমাবদ্ধ নেই। সারা দেশেই নানা সময়ে লেগে থাকছে নানা প্রকৃতিক দুর্যোগ ও আগ্রাসন।

পরিবেশ অধিদফতরের এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, বিশ্বব্যাপী  জলবায়ু পরিবর্তন, ওজনস্তরের ক্ষয়, গ্রীন হাউস প্রতিক্রিয়া, পারমানবিক ও তেজস্ত্রিয় দূষণের জন্য উন্নত দেশগুলোই দায়ী। ওজনস্তরের ক্ষয়রোধের জন্য নানা উদ্যোগ নিয়েছে পরিবেশ অধিদফতর।

তিনি বলেন, উদ্যোগগুলোর মধ্যে আন্তর্জাতিক ওজন দিবস পালন, নীতি নির্ধারণের জন্য প্রশিক্ষণ ও সেমিনার আয়োজন, ওজনস্তর ক্ষয়কারী বস্তুসামগ্রী (ওডিএস) সংক্রান্ত দেশী ও আন্তর্জাতিক সভা ও কর্মশালায় যোগদান ও দেশের পরিবেশগত অবস্থার তথ্য প্রেরণ করা হবে।

এর আগের এ প্রকল্পের ওপর একটি বিভাগীয় বিশেষ মূল্যায়ন কমিটি (ডিএসপিইসি) অনুষ্ঠিত হয় পরিবেশ ও বন মন্ত্রণালয়ে। এতে সভাপতিত্ব করেন সচিব শফিকুর রহমান পাটোয়ারী। প্রকল্পটি পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

পরিকল্পনা কমিশনের সহকারী প্রধান আবুল হাশেমের স্বাক্ষরিত চিঠিতে দেখা গেছে, রিনিউয়াল অব দি ইন্সটিটিউশনাল স্ট্রেনদেনিং ফর দি ফেজ-আউট অব ওডিএস (ফেইজ-৭) প্রকল্পের আওতায় ওজন সেলের কর্মকাণ্ড অক্ষুন্ন রাখার জন্যই জুলাই ২০১৪ থেকে জুন ২০১৬ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এতে ১ কোটি ৬ লাখ ১১ হাজার টাকার ব্যয় ধরা হয়েছে। প্রকল্পের আওতায় নানা ধরণের সচেতনমূলক কর্মকাণ্ড করা হবে ওজন সেলের ক্ষয়রোধের জন্য।

পরিবেশ অধিদফতর সূত্র জানায়, গঠিত ওজন সেলের কর্মকাণ্ড অক্ষুন্ন রাখার লক্ষে মন্ট্রিল প্রটোকল মাল্টিলেটারেল ফান্ডের ৭১তম নির্বাহী কমিটির সভায় প্রকল্পের অনুমোদন হয়।

নির্বাহী কমিটি প্রকল্পের দুই বছর বৃদ্ধির লক্ষে ১ লাখ ৩০ হাজার ইউএস ডলার অনুমোদনও করে।

প্রকল্পের আওতায় ১ কোটি ১১ হাজার টাকা আসবে প্রকল্প সাহায্য থেকে এবং ৬ লাখ টাকা আসবে সরকারি খাত থেকে। প্রকল্পটি বাস্তবায়ন করবে পরিবেশ অধিদফতর।

পরিবেশ অধিদফতর থেকে জানা যায়, প্রকল্পের আওতায়, ওজনস্তরের ক্ষয়কারী দ্রব্যসামগ্রীর বাৎসরিক আমদানি ও ব্যবহার সংক্রান্ত ডাটা সংগ্রহ, ডাটা রিপোর্টিং, আমদানি ও ব্যবহার নিয়ন্ত্রণের লক্ষে সরকারি নীতি নির্ধারণে সহায়তা প্রদান, লাইসেন্স সিস্টেম প্রবর্তন করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, জুলাই ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।