ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রং লুকানো অঞ্জন

মোকারম হোসেন, ন্যাচার অ্যাফেয়ার্স করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৭ ঘণ্টা, জুন ৫, ২০১৪
রং লুকানো অঞ্জন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অঞ্জন ফুল প্রথম দেখি ঢাকার রমনা পার্কে। বেশ কয়েক বছর আগের কথা।

ফুল ছোট হলেও অদ্ভুত তার দ্যুতি।

ভেবেছিলাম অনেক দূরের কোনো দেশ তার আদি আবাস। যদি এ অঞ্চলেরই ফুল হবে তবে এত অচেনা মনে হচ্ছে কেন। পরে অবশ্য ভুল ভাঙে। কারণ গাছটির জন্মস্থান আমাদের প্রতিবেশি দেশ ভারতের দক্ষিণ-পশ্চিম অঞ্চল ও মায়ানমার।

ছবি তুলতে গিয়ে দেখি ফুলটি বারবারই রং লুকিয়ে ফেলছে। আসলে এ ফুলের রং অতি সূক্ষ্ম ধরনের। ঢাকায় রমনা পার্কের কয়েকটি গাছ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন ও বলধা গার্ডেনেও দেখা যায়। তবে তুলনামূলকভাবে ততটা সহজলভ্য নয়। অঞ্জন ফুল আকারে ছোট হলেও চটকদারী বর্ণের কারণে খুব সহজেই নজরকাড়ে।



গাছ (Memecylon edule) প্রায় ৩ মিটার পর্যন্ত উঁচু হতে পারে। গড়নে ঝোপাল ও চিরসবুজ। পাতা লম্বায় ৬ থেকে ১০ সেন্টিমিটার ও প্রস্থে আড়াই থেকে ৫ সেন্টিমিটার। গাঢ়-সবুজ রঙের ও চার্ম। ফুল ফোটার মৌসুম বসন্ত থেকে গ্রীষ্ম অবধি। তবে বছরে আরো কয়েকবার ফুল ফোটে।

কাণ্ড ও ডালপালা জুড়ে ছোট ছোট নীলচে বেগুনি রঙের ফুলের থোকার রং সত্যিই মোহনীয়। প্রতিটি ফুলের গুচ্ছ ৫ মিলিমিটার চওড়া, ডালের গা থেকে বেরোয় এবং প্রায় সারা গাছ ছেয়ে ফেলে। ফলের রং প্রথমে লাল, পরে ধীরে ধীরে কালো রং ধারণ করে। আমাদের দেশে সাধারণত কলমেই চাষ।

বাংলাদেশ সময়: ০০৫১ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।