ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

জলবায়ু ও পরিবেশ

পরিবেশ বিপর্যয় রোধের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, জুন ৪, ২০১৪
পরিবেশ বিপর্যয় রোধের আহ্বান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সাগরের উচ্চতা বৃদ্ধি রোধ ও পরিবেশ  রক্ষার আহ্বান জানিয়ে রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে পরিবেশ অধিদফতর।

বুধবার সকাল ৮টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে এ শোভাযাত্রাটি শুরু হয়।



পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব শফিউল আলম পাটোয়ারী বেলুন উড়িয়ে শোভাযাত্রাটির উদ্বোধন করেন।

৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এ শোভাযাত্রার আয়োজন করে পরিবেশ অধিদফতর।

এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ‘হতে হবে সোচ্চার, সাগরের উচ্চতা বাড়াবো না আর। ’
 
শোভাযাত্রাটি শাহবাগ থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসটি ও দোয়েল চত্বর হয়ে সচিবালয়ের সামনে দিয়ে সকাল পৌনে ৯টায় ওসমানী স্মৃতি মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়।
 
পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব শফিউল আলম পাটোয়ারী এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালক রইসুল আলম মণ্ডল শোভাযাত্রায় সমাপনী বক্তব্য দেন।

শফিউল আলম বলেন, বৈশ্বিক উষ্ণতা দিন দিন বাড়ছে। অপরিকল্পিত নগরায়ন, শিল্পায়ন এবং ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে আমরা প্রাকৃতিক পরিবেশকে ধ্বংস করে চলেছি। নদী দখল ও অপরিকল্পিত নদী শাসনের ফলে দেশের নদীগুলোও মরে যাচ্ছে।
 
তিনি বলেন, বনাঞ্চল উজাড় করে যেখানে-সেখানে জনবসতি ও  শিল্প-কারখানা গড়ে ওঠার ফলে আমাদের দেশে ঋতুও বৈচিত্র্য হারিয়েছে।
 
অপরিকল্পিত নগরায়ন, শিল্পায়ন এবং পরিবেশ বিধ্বংসী কর্মকাণ্ড বন্ধে দেশের মানুষকে সচেতন ভূমিকা পালন করে সাগরের উচ্চতা বৃদ্ধি রোধেরও আহ্বান জানান তিনি।

শোভাযাত্রায় পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, জ্যেষ্ঠ সচিব, পরিবেশ অধিদফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, রোভার স্কাউট সদস্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ নাগরিক সমাজের প্রতিনিধিরা অংশ নেন।
 
শোভাযাত্রার অগ্রভাগে আনসার বাহিনীর ৩৫ জনের একটি সুসজ্জিত বাদক দল বিভিন্ন দেশাত্মবোধক গানের সুর বাজিয়ে শোভাযাত্রাটিকে আরো বর্ণাঢ্য করে তোলেন।
 
অপরদিকে, সুন্দরবন ধ্বংস করে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রতিবাদ সম্বলিত ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে অনেক সামাজিক, সাংস্কৃতিক সংগঠন শোভাযাত্রায় অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, জুন ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa