ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জাতীয় পরিবেশ পদক পেলেন জাবির অধ্যাপক খবির উদ্দিন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, মে ২৪, ২০১৪
জাতীয় পরিবেশ পদক পেলেন জাবির অধ্যাপক খবির উদ্দিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. খবির উদ্দিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: পরিবেশ সংরক্ষণ, মান উন্নয়ন ও দূষণ নিয়ন্ত্রণে অবদান রাখার জন্য এ বছর জাতীয় পরিবেশ পদক পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. খবির উদ্দিন।

আগামী ৫ জুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তার হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



অধ্যাপক ড. মো. খবির উদ্দিন বলেন, মঙ্গলবার একটি চিঠির মাধ্যমে জাতীয় পরিবেশ পদক পাওয়ার বিষয়টি আমাকে জানানো হয়েছে।

২০০৯ সালে বিশ্ববিদ্যালয়ের বর্জ্য ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ করেন অধ্যাপক ড. মো. খবির উদ্দিন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের বিশমাইলে বয়োগ্যাস প্ল্যান্ট স্থাপন করে গৃহস্থালি কঠিন বর্জ্য ব্যবহারের মাধ্যমে গ্যাস উৎপাদন করা হচ্ছে। উৎপাদিত গ্যাস বিশ্ববিদ্যালয়ের ৩১টি পরিবারে সরবরাহ করা হচ্ছে।

যথাযথ উপায়ে বর্জ্য ব্যবস্থাপনার ফলে পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। যা বাংলাদেশে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে।

কম খরচে শিল্প কল-কারখানার তরল বর্জ্য পরিশোধনের জন্য গবেষণা করছেন তিনি। বিশ্ববিদ্যালয়ে তরল বর্জ্য পরিশোধনের জন্য বাংলাদেশের প্রথম মডেল তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপনের কাজ চলছে। চলতি বছরের জুন মাসে ইটিপি স্থাপনের কাজ শেষ হবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ০৬০০ ঘণ্টা, মে ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।