ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

২৪টি সাইক্লোন সেন্টার চালু করল আইডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৪
২৪টি সাইক্লোন সেন্টার চালু করল আইডিবি

ঢাকা: দুর্যোগ প্রবণ উপকূলীয় এলাকায় ১৮০টি বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার করবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। ইতোমধ্যে ২৪টির কাজ শেষ হয়েছে।



সফররত আইডিবি প্রেসিডেন্ট ড. আহমদ মোহাম্মদ আলী রোববার এসব সেন্টার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।  

এর ফলে দুই হাজার পরিবার দুর্যোগকালীন মুহুর্তে এসব সেন্টারে আশ্রয় নিতে পারবে। আড়াইশ’ শিক্ষার্থী পড়াশোনার সুযোগ পাবে। সেন্টারগুলোতে পাঁচশ’ গবাদি পশু রাখারও ব্যবস্থা করা হবে।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আহমদ মোহাম্মদ আলী বলেন, ফায়েল-খায়ের প্রকল্পের আওতায় বাকি ১৫৬টির কাজ দ্রুত শেষ করা হবে। এতে মোট ব্যয় হবে ২২ কোটি ডলার। এসব বিদ্যালয় ও সাইক্লোন সেন্টারে আবাসন, নিরাপদ পানি, পয়ঃনিষ্কাষন ব্যবস্থা রয়েছে।

প্রকল্পের বিস্তারিত থেকে জানা যায়, ২০০৮ সালে ফায়েল -খায়ের প্রকল্পটি হাতে নেয় আইডিবি। প্রকল্প বাস্তবায়ন করছে স্থানীয় সরকার বিভাগ। এনিয়ে ২০০৮ সালের মে মাসে সরকারের সঙ্গে চুক্তি করে আইডিবি।

তিনি আরও বলেন, দু’টি বিদ্যালয় পরির্দশন করেছি। ভালো লেগেছে। এখানে ছোট ছোট ছেলেমেয়েরা পড়াশোনা করার সুযোগ পাবে।

জানা গেছে, আহমদ মোহাম্মদ আলী রোববার খুলনার কয়েরা ও বাগেরহাটের স্মরণখোলা উপজেলার দু’টি বিদ্যালয় পরির্দশন করেন। দু’দিনের সফরে ঢাকায় এসেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।