ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বিপ্রদাশ বড়ুয়াকে তরুপল্লবের সংবর্ধনা

সাখাওয়াত আমিন, ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৪
বিপ্রদাশ বড়ুয়াকে তরুপল্লবের সংবর্ধনা

গাজীপুর থেকে : একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ও প্রকৃতিমেমী বিপ্রদাশ বড়ুয়াকে সংবর্ধনা দিয়েছে প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন ‘তরুপল্লব’।

শুক্রবার দুপুরে গাজীপুরের জৈনাবাজার এলাকার একটি বাগানবাড়ীতে তরুপল্লবের ১৭তম ‘গাছ দেখা গাছ চেনা’ কর্মসূচিতে তাকে এ সংবর্ধনা দেওয়া হয়।



অনুষ্ঠানে বিপ্রদাশ বড়ুয়াকে উত্তরীয় পরিয়ে দেন প্রকৃতিবিদ ও নিসর্গী অধ্যাপক দ্বিজেন শর্মা। উপহার হিসেবে তাকে আলোকচিত্র, বই, পোষাকসহ বিভিন্ন সামগ্রী তুলে দেওয়া হয়।

অনুভূতি পকাশ করতে গিয়ে বিপ্রদাশ বড়ুয়া বলেন, আমাকে আজ যে সম্মান দেওয়া হয়েছে, সেজন্য আমি অভিভূত। এ সম্মান দেওয়ার জন্য সংগঠনটিকে ধন্যবাদ
জানাচ্ছি।

বিপ্রদাশ বড়ুয়া বলেন, প্রকৃতির একটি বড় অনুষঙ্গ হচ্ছে সমুদ্র। কিন্তু আমাদের সাহিত্যে সমুদ্রের উপস্থিতি নেই। যখন সমুদ্রের মাছ ফুরিয়ে যাচ্ছে, প্রাণিবৈচিত্র নষ্ট হয়ে যাচ্ছে তখনই আমরা সমুদ্রের কাছে ফিরে যাই। তাই সমুদ্রকে নিয়ে আরো বেশি গবেষণা করতে হবে।

তরুপল্লবের সভাপতি অধ্যাপক দ্বিজেন শর্মা বলেন, ‘প্রচার বিমুখ মানুষ আমাদের সমাজে সাধারণত পুরস্কৃত হন না। কিন্ত বিপ্রদাশ বড়ুয়া আজ পুরস্কার পেয়েছেন। তিনি আমাদেরই লোক তার পুরস্কার প্রাপ্তিতে আমরাও প্রকৃতিপ্রেমীরাও সম্মানিত বোধ করছি। ’

তরুপল্লবের সাধারণ সম্পাদক মোকারম হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উদ্ভিদবিদ শামসুল হক, পাখি পর্যবেক্ষক এবং গবেষক ইনাম আল হক, সাদাত সেলিম ,কৃষিবিদ শামসুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ১৮  এপ্রিল ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।