ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাতারগুলে মেয়র আরিফুল

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৪
রাতারগুলে মেয়র আরিফুল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: রাতারগুলে বনবিভাগের ওয়াচ টাওয়ার নির্মাণকে স্বাগত জানালেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

জলার বন রাতাগুলে ‘বন্য প্রাণীর অভয়ারণ্য’ গড়ে তুলতে ওয়াচ টাওয়ার ও স্টাফ কোয়ার্টারটি বন রক্ষার জন্য দরকার বলে তিনিও মত দেন।

তবে এতে জীববৈচিত্রের জন্য হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করেছিলো বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

শনিবার সকালে বাংলানিউজে ওয়াচ টাওয়ার ও স্টাফ কোয়ার্টার নির্মাণ নিয়ে বন্যপ্রাণী গবেষকদের মতামত নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রকাশিত প্রতিবেদনে গবেষকদের সঙ্গে ঐক্যমত পোষণ করে আরিফুল হক চৌধুরী বলেন, শিগগিরই রাতারগুলের উন্নয়ন ও বন রক্ষার জন্য গোলটেবিল বৈঠক ডাকা হবে। যেখানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং দেশের খ্যাতিমান বন্যপ্রাণী গবেষকদের আমন্ত্রণ জানানো হবে।

এরপর গবেষকদের মত নিয়েই রাতারগুল উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করা হবে।

শনিবার দুপুরে রাতারগুলে সবুজ অরণ্যে গণমাধ্যমকর্মীদের নিয়ে প্রায় একঘণ্টা ভ্রমন করেন আরিফুল হক চৌধুরী। এসময় তিনি ওয়াচ টাওয়ার ও স্টাফ কোয়ার্টার নির্মাণ পরিদর্শন করেন। মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটের বাসিন্দা হয়েও এবারই তিনি প্রথমবারের মত রাতারগুল দেখলেন। রাতারগুলের এই সৌন্দর্য্য শুধু বাংলাদেশে নয় এশিয়াও নেই বলে মন্তব্য করেন তিনি ।

রাতারগুলের সৌন্দোর্যে মুগ্ধ মেয়র আরিফুল হক সিলেট সিটি করপোরেশনের অধীনে নিয়ে এসে রাতাগুলের পর্যটন বিকাশ ও বন্যপ্রাণী রক্ষায় উদ্যোগ গ্রহনের আগ্রহ ব্যক্ত করেন।

আরিফুল হক চৌধুরী বলেন, দেশের একমাত্র জলারবন রাতারগুল রক্ষার জন্য বন ও পরিবেশ মন্ত্রীকে নিয়ে এখানে পরিদর্শনের আমন্ত্রণ জানানো হবে সিলেট সিটি করপোরেশেনের পক্ষ থেকে।

জীববৈচিত্র্যে হুমকি দেখছেন না গবেষকরা

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।