ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাজশাহীতে বিরল প্রজাতির গন্ধগোকুল ও মেছো পেঁচা উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৪
রাজশাহীতে বিরল প্রজাতির গন্ধগোকুল ও মেছো পেঁচা উদ্ধার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ বিভিন্ন এলাকা থেকে বিলুপ্তপ্রায় প্রজাতির গন্ধগোকুল, বাজপাখি, মেছো পেঁচা, টিয়া ও ঘুঘু উদ্ধার করেছে।  

মঙ্গলবার ও বুধবার অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করা হয়।



বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা মোল্যা রেজাউল করিম জানান, পঞ্চগড় জেলার শহরতলী এলাকা থেকে বুধবার গন্ধগোকুলটি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত গন্ধগোকুলের দৈর্ঘ্য ৪ ফুট ৫ ইঞ্চি, উচ্চতা ১ ফুট ৫ ইঞ্চি ও ওজন প্রায় ৬ কেজি। উদ্ধারকালে প্রাণীটি আহত থাকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি বিভাগের প্রফেসর ড. জালাল উদ্দিন সরদারের তত্ত্বাবধানে চিকিৎসা প্রদান করা হচ্ছে।

সম্পূর্ণ সুস্থ হলে এটি প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে।                                                                   

একইদিন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের (রাজশাহী) উদ্ধারকারী দল গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ এলাকা থেকে বিপন্ন ও বিলুপ্তপ্রায় প্রজাতির বাজপাখি উদ্ধার করে। এর আগে বগুড়ার গাবতলী থেকে বিরল প্রজাতির একটি মেছো পেঁচা উদ্ধার কর‍া হয়। চিকিৎসা শেষে পাখিটির অবস্থার উন্নতি হলে গত মার্চ সেটি বন বিভাগে হস্তান্তর করা হয়।

এছাড়া, মঙ্গলবার বগুড়ার পৌরবাজার এলাকায় বিক্রির সময় ২টি টিয়া ও ২টি ঘুঘুপাখি উদ্ধার করা হয়। এ অভিযানে নেতৃত্ব দেন ফরেস্টার বীরেন্দ্র নাথ রায়, ফরেস্টার আমজাদ হোসেন, অদ্বৈত মণ্ডল, সোহেল রানা, মামুনুর রশিদ, মুরসালিনসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।