ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পরিবেশ দূষণ করায় সাভারে ৬ কারখানাকে অর্থদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৪
পরিবেশ দূষণ করায় সাভারে ৬ কারখানাকে অর্থদণ্ড

সাভার (ঢাকা): দূষণবিরোধী অভিযানের অংশ হিসেবে সাভারে ৬টি কারখানাকে ৫ কোটি ৩ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট) মো. আলমগীর সোমবার ঢাকায় তলব করে শুনানি গ্রহণ শেষে পরিবেশ ও প্রতিবেশগত ক্ষতিসাধনের জন্য এই জরিমানা করেন।



সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অপরিশোধিত তরল বর্জ্য পরিশোধন ছাড়াই বাইপাসের মাধ্যমে পার্শ্ববর্তী তুরাগ নদীতে ফেলে পরিবেশ, প্রতিবেশ ও জলজ জীববৈচিত্র্যের ক্ষতিসাধন করার অপরাধে ঢাকা জেলার সাভার উপজেলাধীন ঢাকা ইপিজেড এলাকায় অবস্থিত জং শাইন টেক্সটাইল মিলস লিমিটেডকে ১ কোটি ৬০ লাখ টাকা, রিং সাইন টেক্সটাইল মিলস লিমিটেডকে ১ কোটি ৬০ লাখ টাকা, কুং কেং টেক্সটাইল (বিডি) কোংম্পানিকে ৩৮ লাখ টাকা, মেসার্স গ্রামীণ নিট ওয়্যারকে ২০ লাখ টাকা, কুইন সাউথ টেক্সটাইল মিলসকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া, পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতীত এবং অপরিশোধিত তরল বর্জ্য পরিশোধন ছাড়াই বাইপাসের মাধ্যমে পার্শ্ববর্তী তুরাগ নদীতে ফেলে পরিবেশ, প্রতিবেশ ও জলজ জীববৈচিত্র্যের ক্ষতিসাধন করার অপরাধে একই এলাকায় অবস্থিত মেসার্স শাহ শাহ ডেনিমকে ১ কোটি ২৩ লাখ টাকা জরিমানা করা হয়।  

পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট) মো. আলমগীর জানান, ইপিজেডের ভেতরে কারখানাসমূহের পরিবেশসম্মতভাবে পরিচালনা ব্যবস্থাপনা নিশ্চিত করার দায়িত্ব বেপজা কর্তৃপক্ষের হলেও তারা তাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করছেন না।

বেপজার জেনারেল ম্যানেজার  মো. আশরাফুল ইসলাম বিষয়টি স্বীকার করে ভবিষ্যতে তিনি আরও সতর্ক হয়ে পরিবেশ অধিদপ্তরের সাথে কাজ করার প্রতিশ্রুতি দেন।

পরিবেশ অধিদপ্তরের শুনানিতে অংশগ্রহণকারী বর্ণিত প্রতিষ্ঠানসমূহের পক্ষে উপস্থিত মালিক/প্রতিনিধিরা অপরাধ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন এবং প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণের অঙ্গীকার করেন।

বাংলাদেশ সময়: ০৫১৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।