ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ওরা ফিরে পেল আপন ঠিকানা

স্পেশাল এনভায়রনমেন্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪
ওরা ফিরে পেল আপন ঠিকানা

শ্রীমঙ্গল: অবশেষে আপন ঠিকানায় ফিরে গেল ওরা। বনে খাদ্য সংকটে জর্জরিত হয়ে লোকালয়ে চলে আসার পর মানুষে হাতে প্রায়ই ধরা পড়ে যায় অসহায় প্রাণীগুলো।

তারপর তাদের সেবার জন্য নিয়ে যাওয়া হয় বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে। কিছুদিন এখানে যত্ম-আত্তির পর তাদের ছেড়ে দেওয়া হয় আপন ঠিকানা লাউয়াছড়া বনে।

লাউয়াছড়া জাতীয় উদ্যানে বুধবার বিকেলে কিছু বন্যপ্রাণী অবমুক্ত করা হয়। এগুলোর মধ্যে রয়েছে- একটি অজগর, একটি বানর, একটি সাদা বক, দুটি গন্ধগোকুল, তিনটি কচ্ছপ এবং ৪টি পরিযায়ী পাখি।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে ৩২ জন দেশি-বিদেশি সেনা, নৌ ও বিমান বাহিনীর কর্মকর্তা উপস্থিত ছিলেন। বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কলেজের শিক্ষার্থীদের লাউয়াছড়ায় শিক্ষা সফরকে কেন্দ্র করে এ অবমুক্তকরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।



বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, আমাদের সংগঠনের উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানে ৭ প্রজাতির ১৩টি প্রাণী অবমুক্ত করা হয়েছে।

বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কলেজের সিনিয়র ডিরেক্টর রিয়াল অ্যাডমিরাল আনোয়ারুল ইসলাম, মেজর জেনারেল মাসুদ রাজ্জাকসহ ৩০জন দেশি-বিদেশি সেনা, নৌ ও বিমান বাহিনী কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।

এছাড়াও সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) মো. মাহবুবুর রহমান, ফরেস্ট রেঞ্জার মুরতোজা আলী, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব প্রমুখ উপস্থিত ছিলেন।

অবমুক্তকরণ অনুষ্ঠান শেষে লাউয়াছড়ায় একটি দুর্লভ প্রজাতির শ্বেতচন্দন গাছের চারা রোপণ করা হয়।


বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।