ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মংলার জোংড়া খালে দুটি কুমির অবমুক্ত

মংলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, মার্চ ৮, ২০১৪
মংলার জোংড়া খালে দুটি কুমির অবমুক্ত ছবি: ফাইল ফটো

মংলা (বাগেরহাট): সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জোংড়া খালে শনিবার দুপুরে লবণ পানি প্রজাতির ছয় বছর বয়সী দু’টি কুমির অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবন পূর্ব বিভাগীয় বন কর্মকর্তা আমীর হোসাইন চৌধুরী বাংলানিউজকে জানান, সুন্দরবন ও তৎসংলগ্ন এলাকায় লবণ পানির কুমিরের সংখ্যা ধরে রাখা ও তাদের বংশ বিস্তারকে স্বাভাবিক রাখার উদ্দেশে প্রতিবছরই বনবিভাগ কুমির অবমুক্ত করে।



প্রতি বছর করমজল কুমির প্রজনন ও সংরক্ষণ কেন্দ্রে বড় হওয়া কুমির প্রাপ্ত বয়স্ক হলেই সুন্দরবনের বিভিন্ন খালে অবমুক্ত করা হয়।

পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রব জানান, সুন্দরবন ও তৎসংলগ্ন এলাকায় কুমিরের স্বাভাবিক অবস্থান ধরে রাখতে করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রে কুমির সংরক্ষণ করা হয়। আর এখানে জন্ম নেওয়া বাচ্চা কুমিরগুলো লবণ পানিতে ছাড়ার উপযোগী হলেই পর্যায় ক্রমে সুন্দরবন সংলগ্ন বিভিন্ন খালে অবমুক্ত করা হয়।

তারই ধারাবাহিকতায় শনিবার দুপুরে এই কুমির দুটি অবমুক্ত করেন পরিকল্পনা কমিশনের সদস্য উজ্জ্বল বিকাশ দত্ত।

এসময় সুন্দরবন (পশ্চিম) বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জহির উদ্দিন আহমেদ, সুন্দরবন (পূর্ব )বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আমীর হোসাইন চৌধুরীসহ বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা সেখানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।