ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বইমেলায় ‘বাংলার প্রকৃতিতে পাখি’

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৪
বইমেলায় ‘বাংলার প্রকৃতিতে পাখি’

ঢাকা: পাখি ছাড়া রাত নামে না। ভোর হয় না।

ফুল ফোটে না। প্রকৃতি হয়ে যায় প্রাণহীন। ছন্দহীন হয়ে যায় মানুষের জীবন। তাই পাখিকে বলা হয় প্রকৃতির অলংকার।

পাখির সৌন্দর্য, উপস্থিতি, বৈচিত্র্যময় ডাকে মুগ্ধ হয় না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। অথচ আমরা অনেকেই জানি না সাড়ে ছয়শ’ প্রজাতির বেশি পাখি আমাদের চারপাশ মুখরিত করে রাখছে। তারা নানা ধরনের। নানা রঙের। নানা গড়নের। নানা বৈশিষ্ট্যের। এদের মধ্যে অনেক প্রজাতি আজ বিপন্ন। আমরা জেনে না জেনে নানাভাবে ধ্বংস করছি তাদের বেঁচে থাকার অনুকূল পরিবেশ।

বাংলার প্রকৃতি, লোকালয়ের পাখি, মাঠ ও ঘাসবনের পাখি, জলাভূমির পাখি, সাগর ও সৈকতের পাখি, বনের পাখি, প্রকৃতিতে পাখির অবদান ও বিপন্ন প্রকৃতি বিপন্ন পাখি নামে আটটি অধ্যায় রয়েছে ‘বাংলার প্রকৃতিতে পাখি’ গ্রন্থে। বইটিতে উঠে এসেছে বাংলাদেশের পাখির আবাস, খাদ্যাভ্যাস, প্রজননসহ পাখিদের জানা-অজানা অনেক কথা।

হাজারো নতুন বইয়ের ভিড়ে পাখিবিষয়ক বইটি ভালো লাগবে পাঠকের। একশ’ পঞ্চাশ গ্রাম আর্টপেপারে বৈচিত্র্যময় পাখির চাররঙা বইটির প্রচ্ছদ পরিকল্পনা করেছেন মুকিত মজুমদার বাবু। প্রকাশ করেছে অন্যপ্রকাশ (স্টলÑ১৯৭-৯৮-৯৯-২০০)। দৃষ্টিনন্দন ১২৪ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ৭৫০ টাকা।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।