ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উদ্ধার পেল বিপন্ন প্রাণীগুলো

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, স্পেশালিস্ট এনভায়রনমেন্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৪
উদ্ধার পেল বিপন্ন প্রাণীগুলো ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অবশেষে বন্দি অবস্থা থেকে উদ্ধার পেল প্রাণীগুলো। এখন তারা রয়েছে সুরক্ষিত।

রয়েছে প্রাণী বিশেষজ্ঞের পরিচর্যায়। উদ্ধারকৃত প্রাণীগুলো হচ্ছে বিপন্ন মদনটাক, হনুমান, অজগর, মেছবাঘ, বনবিড়ালের বাচ্চা এবং ২টি বানর।

বৃহস্পতিবার দুপুর ২টায় বগুড়ার ঐতিহ্যবাহী পোড়াদহ মাছের মেলা থেকে এগুলো উদ্ধার করেন রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) মোল্লা রেজাউল করিম।

এই ঘটনায় দুইজনকে আটক করা হয়।

আটকরা হলেন- বগুড়া শেরপুর এলাকার বজলুর রহমান (৫০) এবং যশোর অভয়নগর ফকিরপাড়ার নাজমুল গাজী (৪০)।

এ সময় বগুড়ার আজিজুল হক কলেজের পরিবেশবাদী সংগঠন তীরের (TEER) সদস্যরা উপস্থিত ছিলেন।

পাখি বিষয়ক আলোকচিত্রী ফিরোজ আল সাবাহ্ বলেন, বুধবার বগুড়ার ঐতিহ্যবাহী পোড়াদহ মাছের মেলা দেখতে গিয়েছিলাম। মেলা দেখতে দেখতে ‘বিশ্বাস প্রাণী প্রদর্শনী’ নামে একটা প্রদর্শনীতে টিকিট করে প্রবেশ করতেই মনটা খারাপ হয়ে গেল। দেখলাম সেখানে একটা খাঁচার মধ্যে মহাবিপন্ন মদনটাকসহ বন্দি রয়েছে অজগর, হনুমান, মেছবাঘ, বনবিড়ালের বাচ্চা এবং ২টি বানর।

ফিরোজ আরো বলেন, ‌পরে আমি ঘটনা বেগতিক দেখে রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা মোল্লা রেজাউল করিমকে বিষয়টি জানাই এবং কিছু করার অনুরোধ করি।

তিনি আমাকে আশ্বস্থ করে বলেন, বৃহস্পতিবার সকালে ব্যবস্থা নেওয়া হবে। অবশেষে বনবিভাগের লোকজনসহ বৃহস্পতিবার দুপুরে মেলায় যাই। এসময় পুলিশের সহযোগিতায় মদনটাকসহ অন্যান্য বন্যপ্রাণীদের উদ্ধার করা হয়।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) মোল্লা রেজাউল করিম বাংলানিউজকে বলেন, ‌দুপুর ২টায় এগুলো উদ্ধার করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল হাজবেন্ডারি বিভাগের চেয়ারম্যান প্রফেসার ড. জালাল উদ্দিন সরকারের তত্ত্বাবধানে রাখা হয়েছে। কয়েকদিন অবজারভেশনে রেখে প্রয়োজনীয় চিকিৎসা ও সেবা দিয়ে এগুলো বনে ছেড়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০২৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।