ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

চিড়িয়াখানায় তরুপল্লবের হাতেকলমে প্রকৃতিপাঠ

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৪
চিড়িয়াখানায় তরুপল্লবের হাতেকলমে প্রকৃতিপাঠ

ঢাকা: ইট-পাথরের দালান আর গাড়ির কালো ধোঁয়াচ্ছন্ন এ নগরে মানুষের জীবন যেন অতি যান্ত্রিক। একটু সবুজ, শ্যামলিমার পরশ নেওয়ার ফুসরত এখানে নেই।

শুধু তাই নয়, দিনে দিনে বিপন্ন হচ্ছে পরিবেশ।

শহরে বেড়ে ওঠা প্রজন্ম এখন পাখি চেনে না। চেনে না গাছ, ফুল। তাই নতুন প্রজন্মসহ সবাইকে হাতেকলমে প্রকৃতি ও পরিবেশের পাঠ দেওয়ার জন্য অন্যরকম এক আয়োজন করেছে প্রকৃতিপ্রেমীদের সংগঠন ‘তরুপল্লব’।

শনিবার রাজধানীর মিরপুর চিড়িয়াখানায় শতাধিক মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো সংগঠনটির ১৬তম ‘গাছ দেখা গাছ চেনা’ কর্মসূচি।
710857129.
পাশাপাশি বৃক্ষের সঠিক পরিচয় তুলে ধরার লক্ষ্যে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের উদ্যোগে চিড়িয়াখানার প্রায় তিনশ’ গাছে নামফলক স্থাপন করা হয়। রোপণ করা হয় সফেদা ও ডেফলের তিনটি চারা।

এসময় বক্তব্য রাখেন, অধ্যাপক দ্বিজেন শর্মা, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, কথাশিল্পী ও নিসর্গী বিপ্রদাশ বড়ুয়া, উদ্ভিদবিদ শামসুল হক, পাখি পর্যবেক্ষক ও গবেষক ইনাম আল হক এবং তরুপল্লবের সাধারণ সম্পাদক মোকারম হোসেন।

তারা উপস্থিত দর্শনার্থীদের বৃক্ষের সঙ্গে পরিচয় করিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
_30619
মোকারম হোসেন বলেন, চিড়িয়াখানার বিভিন্ন প্রাণীর নাম খাঁচায় লেখা থাকলেও এখানকার বৃক্ষের নাম লেখা ছিল না। তাই চিড়িয়াখানার দর্শনার্থী, বিশেষ করে শিশুদের কাছে গাছের সঠিক পরিচয়টি তুলে ধরতে নামফলক লাগানো হয়েছে। পাশাপাশি নগরের মানুষকে একটুখানি প্রকৃতির সান্নিধ্য দিতে ও পরিবেশ সচেতনতা তৈরি করতে আমরা এ আয়োজন করেছি।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমাদের প্রকৃতি ও বন সংরক্ষণ জরুরি। এজন্য গাছের পরিচয়টি আগে জানতে হবে।

চিড়িয়াখানার মতো আগামীতে সোহরাওয়ার্দী উদ্যান ও রমনা পার্কে এ ধরনের আয়োজন করা হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে দর্শনার্থীদের আমলকি, তমাল, ম্যাকারাঙ্গা, বাজনা, জাতকড়ই, শাল, গজারি, ড্রাসিনা, কৃষ্ণচূড়াসহ বিভিন্ন গাছের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়।
6031
‘সবুজে শ্যামলে বাঁচুক প্রাণ’ এ প্রতিপাদ্য নিয়ে তরূপল্লব প্রকৃতি ও পরিবেশের প্রতি জনসচেতনতা বাড়াতে কাজ করে যাচ্ছে। গাছ দেখা গাছ চেনা অনুষ্ঠানের পাশাপাশি সংগঠনটি উদ্যানকর্মীদের নিয়ে কর্মশালা ও দেশের বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে। প্রকাশ করছে পরিবেশ বিষয়ক রঙিন ত্রৈমাসিক প্রকৃতিপত্র।

২০০৮ সালের ডিসেম্বরে প্রথম গাছ দেখা গাছ চেনা অনুষ্ঠানের মধ্য দিয়ে তরুপল্লবের আত্মপ্রকাশ ঘটে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।