ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জাবিতে শুক্রবার পাখিমেলা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৪
জাবিতে শুক্রবার পাখিমেলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ স্লোগানে শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হবে ‘পাখিমেলা-২০১৪। ’
পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই মেলার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।



মেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মো. মোস্তফা ফিরোজ বাংলানিউজকে বলেন, পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও পাখিমেলার আয়োজন করা হয়েছে।
৭ ফেব্রুয়ারি শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে মেলার উদ্বোধন করা হবে বলে তিনি জানান।

মোস্তফা ফিরোজ জানান, এবারের মেলায় সকাল সাড়ে সাতটায় আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, অডিও ভিডিও’র মাধ্যমে আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা এবং পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সবশেষে থাকছে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

আয়োজক সূত্রে জানা গেছে, মেলায় আটটি স্টলে পাখি প্রদর্শিত হবে। নতুন প্রজাতির পাখি ও পাখি সম্পর্কিত তথ্য দেওয়ার জন্য এবার তিনজনকে ‘বিগ বার্ড অব দ্য ইয়ার’সম্মাননা দেয়া হবে।

মেলায় সহযোগিতায় থাকছে বন অধিদপ্তর, বাংলাদেশ বার্ড ক্লাব, আইইউসিএন,অরণ্যক ফাউন্ডেশন এবং ডব্লিউআরসি।

বাংলাদেশ সময়: ০৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।