ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রামগঞ্জে অজ্ঞাত রোগে আরো ৫ গরুর মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৪
রামগঞ্জে অজ্ঞাত রোগে আরো ৫ গরুর মৃত্যু

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার জগৎপুর গ্রামের আনোয়ার হোসেন বাচ্চুর এ্যামি ডেইরি ফার্মে অজ্ঞাত রোগে আরো পাঁচটি গরুর মৃত্যু হয়েছে।

এ নিয়ে নয় দিনে একই খামারের মোট ৫৩টি গরুর মৃত্যু হয়েছে।



রোববার রাত ও সোমবার দুপুরে এ পাঁচটি গরুর মৃত্যু হয়।

স্থানীয়রা জানায়, জগৎপুর এ্যামি ডেইরি ফার্মে শনিবার (১৮ জানুয়ারি) রাতে হঠাৎ করে বিদেশি উন্নত জাতের পাঁচটি গরু খামারের মেঝেতে পড়ে মারা যায়। এ সময় আরো কয়েকটি গরুর মুখ দিয়ে লালা পড়তে দেখে ফার্মের মালিক আনোয়ার হোসেন বাচ্চু রামগঞ্জ মিল্কভিটা ও পশু সম্পদ কর্মকর্তাদের খবর দেয়।

খবর পেয়ে পশু চিকিৎসক খামারে এসে আক্রান্ত গরুগুলোকে চিকিৎসা দেন এবং মৃত দু’টি গরু জবাই করে কলিজাসহ কয়েকটি অংশের মাংস পরীক্ষা করার জন্য নিয়ে যান।

রামগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালী ও চট্টগ্রামের পশু চিকিৎসকদের একাধিক বিশেষজ্ঞ দল রোগটি সনাক্ত করে সঠিক চিকিৎসা দিতে ব্যর্থ হওয়ায় প্রতিদিন গরু অসুস্থ হয়ে মৃত্যু সংখ্যা বাড়ছে।

খামারের তত্ত্বাবধায়ক সাইফুল ইসলাম জুয়েল জানান, রোববার রাতে দু’টি এবং সোমবার সকালে তিনটি গরুর মৃত্যু হয়।

তিনি আরো জানান, ১০ বছর আগে প্রতিষ্ঠিত এই খামারে মারা যাওয়ার আগে বাছুরসহ ১১৯টি বিদেশি উন্নত জাতের গরু ছিল। প্রতিদিন খামারের দুধেল গাভী থেকে ৪৫/৫০ লিটার দুধ হয়।

বিভিন্ন স্থান থেকে আসা বিশেষজ্ঞ দলের চিকিৎসকদের দেওয়া ওষুধ বাবদ নয় দিনে তিন লক্ষাধিক টাকা ব্যয় হয়েছে।

রামগঞ্জ মিল্কভিটা কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান বলেন, আমরা মৃত গরুর আলামত পরীক্ষার জন্য ঢাকায় পাঠিয়েছি। পরীক্ষার পর রোগ নির্ণয় হলে ভ্যাকসিন এনে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হবে। আমাদের পরীক্ষার রির্পোট পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।