ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

লাইফ...শ্রেষ্ঠ তিন আলোকচিত্র

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪
লাইফ...শ্রেষ্ঠ তিন আলোকচিত্র

ঢাকা: ‘লাইফ...ইন অল ইটস বিউটিফুল ফরমস’ শিরোনামে সম্প্রতি আমেরিকায় অনুষ্ঠিত হলো ফটোগ্রাফি প্রতিযোগিতা। প্রাণিজীবনের বিভিন্ন দিক ফটোগ্রাফিতে ফুটে উঠেছে অসাধারণ কিছু মুহূর্ত ঘিরে।



‘দ্যা সোসাইটি অব ন্যাচার অ্যান্ড ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফারস’ সোসাইটি সারা বিশ্ব থেকে এ বিষয়ে ছবি আহ্বান করে। জুরিদের বিচারে নির্বাচিত হয় ৫০টি ছবি। সৌখিন ও প্রোফেশনাল ফটোগ্রাফাররা এতে অংশ নেন।



একটি লেডিবার্ড বা গয়াল পোকা গুটি গুটি পায়ে হাঁটছে একটি হলুদ ফুলের পাপড়ি ধরে। প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতে নিয়েছে নর্দান আয়ারল্যান্ডের ফটোগ্রাফার ডেভিড ব্লাডন-এর এই ছবিটি। তিনি বলেন, সূর্যের আলো আমাকে ছবিটি তুলতে দারণভাবে সাহায্য করেছে। যখন আমি দেখলাম লেডিবার্ডটি হলুদ ফুলের উপর দিয়ে হাঁটছে, আমি ছবিটি তুলতে দেরি করিনি। আমি ম্যাক্রো ফর্মে ছবি তুলতে ভালোবাসি।



প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছেন কলকাতার দেবাশিষ মুখার্জি। । ছবিটি তোলা উড়িষ্যার রিশিকুলিয়া বিচ থেকে। ফটোগ্রাফিতে গ্রাজ্যুয়েট করা দেবাশিষ বলেন, আমি যখন বিচে ঘুরচিলাম, হঠাৎ কচ্ছপের বাচ্চার পায়ের রেখা দেখতে পেলাম। আসলে বাচ্চাগুলো তাদের বাসা ছেড়ে প্রথম সমুদ্র অভিমুখে তখন যাত্রা শুরু করেছে। সূর্যাস্তের ঠিক পরেই ছবিটি তোলা।



বসন্তের উদাস প্রকৃতিতে বাসা তৈরিতে ব্যস্ত একটি শজারু। ছবিটির জন্য তৃতীয় পুরস্কার জিতেছেন পোল্যান্ডের ভায়োলেটা নাওয়েক।


তালিকার বাকিগুলোও অসাধারণ কিছু মুহূর্ত ক্যামেরাবন্দি করেছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।