ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জনসচেতনতা সৃষ্টিতে ব্যতিক্রমী বন্যপ্রাণী প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪
জনসচেতনতা সৃষ্টিতে ব্যতিক্রমী বন্যপ্রাণী প্রদর্শনী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: বিভিন্ন সময় উদ্ধার করা নানা প্রজাতির বন্যপ্রাণীর প্রদর্শনী হয়ে গেলো রাজশাহীতে।

বুধবার বিকেলে নগরীর পদ্মাপাড়ের পদ্মাগার্ডেনে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ, রাজশাহী নেচারক্লাব এবং আরণ্যক’র যৌথ উদ্যোগে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বনবিভাগের উদ্ধার করা বন্যপ্রাণী প্রদর্শন করা হয়।  

উদ্ধার করা প্রাণীর মধ্যে ছিল বিপন্ন প্রজাতির শকুন, বানর, মেছো বাঘ, কয়েক প্রজাতির কচ্ছপ, ময়না, টিয়া, শালিক, ঘুঘু।

নারী, শিশু ও নানা শ্রেণি পেশার মানুষের উপস্থিতিতে মুখর হয়ে ওঠে এই ব্যতিক্রমী প্রদর্শনী। এসময় নানা স্লোগান লেখা বর্ণিল ফেস্টুন, ব্যানার, পোস্টার ও লিফলেট, হ্যান্ডবিল ইত্যাদি শোভা পায়।
 
প্রদর্শনী চলাকালে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী, রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোল্যা রেজাউল করিম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. আমিনুজ্জামান, মো. সালেহ রেজা, প্রফেসর ড. মো. নুরুল ইসলাম, আরণ্যক’র সদস্য আল আমিন শুভ,  আতিকুর রহমান, জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা শরিফুজ্জামান, বীরেন্দ্র নাথ রায়, আমজাদ হোসেন, ফরেস্টার ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোল্যা রেজাউল করিম বলেন, এই ব্যতিক্রমী প্রদর্শনীর মাধ্যমে আগামী প্রজন্মের বাসোপযোগী প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় সচেতনতা সৃষ্টি হবে।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪
সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad