ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

শীতে বাঘের বিশেষ যত্ন

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, স্পেশালিস্ট এনভায়রনমেন্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৪
শীতে বাঘের বিশেষ যত্ন

‌‍‌‌মাঘের শীতে বাঘ পালায় –প্রবাদটি বনের রাজার অসহায়ত্বের কথাই জানান দেয়। পৌষের মাঝামাঝি থেকে জেঁকে বসেছে তীব্র শীত।

শীতে জবুথবু এখন মানুষ, প্রকৃতি ও প্রাণীকূল। তবে আমাদের দেশ অপেক্ষা খানিকটা বেশি শীত অনুভূত হয় প্রতিবেশী দেশ ভারতে।

তীব্র শীতের কাঁপুনি থেকে বিপন্ন রয়েলবেঙ্গল টাইগার ও চিতার জন্য রক্ষা তাই সম্প্রতি ভারতে নেওয়া হয়েছে শীতের বিশেষ যত্ন। প্রচণ্ড শীতার্ত পরিবেশের সঙ্গে ওদের মানিয়ে চলার চেষ্টা করানো হচ্ছে। একটু উষ্ণতার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

উত্তরবঙ্গের আলিপুরদুয়ারের কাছে দক্ষিণ খয়েরবাড়ি পুনর্বাসন কেন্দ্র।

এখানে রয়েছে ৫টি রয়েল বেঙ্গল টাইগার। দুটি বার্ধক্যে জর্জরিত হওয়ায় স্বাভাবিকভাবেই তারা ঠাণ্ডার দাসত্ব বরণ করেছে। কর্তৃপক্ষের নির্দেশে তাদের জন্য সারারাত আগুন জ্বালিয়ে রাখা হচ্ছে। তাতেও নাকি শীত পালাচ্ছে না ওদের শরীর থেকে। অবশিষ্ট ৩টি বাঘের অবস্থাও একই। প্রবল শীত কাবু করে ফেলেছে তাদের। অবস্থার উন্নতি ঘট‍াতে তাই চিন্তার শেষ নেই কর্তৃপক্ষের।

শীত থেকে বাঘদের রক্ষা করতে দার্জিলিং চিড়িয়াখানাতেও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। পাহাড়ি চিতা (লেপার্ড) ও বাঘগুলোকে চাঙা রাখতে দু’বেলা দেওয়া হচ্ছে মাংসের গরম স্যুপ। চলছে নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা। মাটির মেঝেতে পাতা হয়েছে মোটা কার্পেট। তারপরও নাকি জবুথবু ওরা!

রাজ্যের বনমন্ত্রী বিনয় বর্মন শীতে পশু-পাখিদের দিকে বিশেষ যত্ন নিতে নির্দেশ দিয়েছেন। তিনি সরেজমিনে দেখবেন বলে জানিয়েছেন।

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, দক্ষিণ খয়েরবাড়ি পুনর্বাসন কেন্দ্রে একসময় ৫৯টি বাঘ আনা হয়। এর মধ্যে বেশ কয়েকটি ছিল সার্কাসের। সার্কাসে বাঘ-সিংহের খেলা নিষিদ্ধ হওয়ার পর বদলে যায় তাদের ঠিকানা। নতুন পরিবেশে এসে বাঘগুলি যেন হাফ ছেড়ে বাঁচে। তবে সে সুখ বেশিদিন স্থায়ী হয়নি। বার্ধক্যজনিত কারণে একে একে বেশ কয়েকটি বাঘ মৃত্যুর কোলে ঢলে পড়েছে। দু`টি চলে গিয়েছে দার্জিলিং চিড়িয়াখানায় এবং একটি আলিপুর চিড়িয়াখানায়।

বন কর্মকর্তা রাজেন্দ্র জাখর জানিয়েছেন, দক্ষিণ খয়েরবাড়ি পুনর্বাসন কেন্দ্রের পাঁচটি ও দার্জিলিং চিড়িয়াখানার তিনটি বাঘের উপর বিশেষ নজর দেওয়া হয়েছে। তাদের শরীর-স্বাস্থ্যের পরীক্ষা ও যত্ন-আত্তি চলেছে নিয়মিতই। শীতে যাতে তাদের এতটুকুও সমস্যা না হয়, তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে। সারারাত আগুন জ্বালিয়ে রাখা হচ্ছে। এক কথায় বলা যায় - তাদের যত্নের কোনো ত্রুটি রাখা হচ্ছে না।

ভারতের মতো এমন উদ্যোগ নেওয়া প্রয়োজন বাংলাদেশের বাঘের জন্যও।

সূত্র: ভারতের সংবাদমাধ্যম

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৩
সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।