ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বছরের সেরা ১০ ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
বছরের সেরা ১০ ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি

বিবিসি ২০১৩ সালের সেরা ১০ ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি নির্বাচিত করেছে। ছবিগুলো বাংলানিউজের পাঠকদের জন্য উপস্থাপন করা হলো।

1-120131

তুষারপাতের মধ্যে গরম জলের পুলে অবাক দৃষ্টিতে তাকিয়ে রয়েছে বানরটি। ছবিটি ২০১৩ সালে জ্যাসপার ডয়েস্ট প্রতিযোগিতায় শ্রেষ্ঠ ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফির পুরস্কার জেতে।

2-12013

১৭ বছর বয়সী একটি সি লায়নের ক্লোজআপ ছবি এটি। ফটোগ্রাফার সেট ক্যাসল।

3-320131

প্রাণীদের মৃত্যুকূপ তাঞ্জানিয়ার লেক ন্যাটরন। এর পানি এতোটাই ক্ষারীয় যে প্রাণীকে মেরে ফেলে এভাবেই সংরক্ষণ করে। ছবিটি একটি মৃত ফ্লামিংগোর।

4-4201312

ছবিটি একজোড়া ইন্ডিয়ান তোতা পাখির। স্থানীয় বন থেকে সংগ্রহ করে শিকারিরা অপরিণত বয়সী এই শাবক দু’টিকে নাগাল্যান্ডের বাজারে তুলেছিল বিক্রির জন্য। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ও পরিবেশবাদীদের মধ্যে ছবিটি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।

5-5201

ফটোগ্রাফার হান্নেস লসনার আফ্রিকার কালাহারি মরুভূমিতে অনেক বছর কাটিয়েছেন তার ‘দ্য ডার্ক সাইট অব কালাহারি’ বইয়ের ছবি তোলার জন্য। ছবির চিতার পেছনে রাতের কালাহারি।

6-620

একটি বড়সড় তিমি গ্যাবনের লাইব্রেভিল উপকূলীয় সাগরে দাঁপিয়ে বেড়াচ্ছে।

7-7201

একটি হলুদ বৃশ্চিক বা কাঁকড়াবিছা ইসরাইলের নেগিভ মরুভূমিতে রাতের অন্ধকারে এগিয়ে চলেছে তার কাঙ্ক্ষিত শিকারের দিকে।

8-82013

এই অনুবীক্ষণিক চিত্রটি একটি কালো বাদুড়ের ভ্রুণের। অলিম্পাস বায়োস্কেপস কম্পিটিশন’২০১৩-তে দ্বিতীয় পুরস্কার জিতেছে ডরিট হকম্যানের এ ছবিটি।

9-92013

উড়ন্ত পাখির এ ছবিটি তুলেছেন জেমস অ্যামেস। ব্রিটেনে ওয়াইল্ডপিক্স ইয়াং পিপলস ১২-১৮ অ্যাওয়ার্ড (ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি-২০১৩) জিতেছে ছবিটি।

10-1020

‘রিফিউজি অব রেইন ফরেস্ট’ শিরোনামে বিবিসির একটি ডকুমেন্টারিতে এ মুহূর্তটি ধরা পড়ে। সুমাত্রান ওরাংওটাংয়ের জন্মের এমন মুহূর্ত বিবিসির কোনো ডকুমেন্টারিতে এটাই প্রথম।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।