bangla news

সহিংসতায় বৃক্ষ নিধনে ক্ষতি ৩৩ কোটি ৯০ লাখ টাকা

|
আপডেট: ২০১৩-১২-২৬ ৫:৩৬:৩৪ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চলমান রাজনৈতিক সঙ্কটে গত এক বছরে সারা দেশে মোট ৫৭ হাজার ৯টি গাছ কাটা হয়েছে যার আর্থিক মূল্য প্রায় ৩৩ কোটি ৯০ লাখ টাকা। আগামী ২০ বছরেও এ ক্ষতি পূরণ করা সম্ভব হবে না।

ঢাকা: চলমান রাজনৈতিক সঙ্কটে গত এক বছরে সারা দেশে মোট ৫৭ হাজার ৯টি গাছ কাটা হয়েছে যার আর্থিক মূল্য প্রায় ৩৩ কোটি ৯০ লাখ টাকা। আগামী ২০ বছরেও এ ক্ষতি পূরণ করা সম্ভব হবে না।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় রাজধানীর কলাবাগানে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবাঁ) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের চেয়ারম্যান আবু নাসের খান একথা জানান।

নাসের খান বলেন, সম্প্রতি রাজনৈতিক আন্দোলনের নামে যে সহিংসতা হচ্ছে তাতে সাধারণ মানুষের ব্যাপক ক্ষতিসহ পরিবেশের যে ক্ষতি হচ্ছে তা অপূরণীয়। আন্দোলনের নামে অতীতে কখনো রাজনৈতিক কারণে পরিবেশের এতো ব্যাপক ক্ষতি হয়নি।

৫ মে হেফাজতে ইসলাম রাজধানীর মতিঝিলে মহা-সমাবেশের সময় আশেপাশের এলাকার সব গাছ কাটা হয়। এরপরই কক্সবাজার থেকে চট্টগ্রাম পর্যন্ত এবং নোয়াখালী, চাঁদপুরে প্রায় ২০ হাজার গাছ কাটা হয়।

তিনি আরো বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য যেখানে মোট ভূ-খণ্ডের ২৫ ভাগ বনাঞ্চল থাকা প্রয়োজন সেখানে বাংলাদেশে রয়েছে সরকারি হিসেব মতে মাত্র ১৭ ভাগ। এত কম বনাঞ্চল থাকা সত্ত্বেও ব্যাপক হারে বৃক্ষ নিধন শুধু দায়িত্বহীনতাই নয়, পরিবেশের বিরুদ্ধে পরিকল্পিত অপরাধ। গাছ কাটার ফলে দেশে প্রাকৃতিক বিপর্যয় দেখা দেওয়ার সম্ভাবনাও রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

বিভিন্ন গণমাধ্যম সূত্রে পাওয়া ২০১৩ সালের মার্চ মাস থেকে নভেম্বর পর্যন্ত বৃক্ষনিধনের কারণে মোট ক্ষতির একটি তথ্য চিত্র তুলে ধরেন তিনি।
জেলা    গাছের সংখ্যা    আর্থিক ক্ষতি
সাতক্ষীরা    ৮ হাজারের বেশি    ৪ কোটি টাকা
রংপুর    ১ হাজারের বেশি    ৫০ লাখ টাকা
গাইবান্ধা    ৫’শ টি    ২৫ লাখ টাকা
দিনাজপুর    ১ হাজারটি    ৫০ লাখ টাকা
ঠাকুরগাঁও    ৫’শ টি    ঐ
জয়পুরহাট    ৩’শ টির বেশি    ঐ
লালমনিরহাট    ঐ    ঐ
বগুড়া    ২ হাজারের বেশি    ১ কোটি টাকা
মেহেরপুর    ৫’শ টি    ২৫ লাখ টাকা
নীলফামারী    ৩’শ টি    ১৫ লাখ টাকা
চট্টগ্রাম    ৪ হাজার ৫শ’ টি    ২ কোটি ৭৫ লাখ টাকা
কক্সবাজার    ৩ হাজার টি    ৫ কোটি টাকা
লক্ষীপুর    ৮ হাজারের বেশি    ৪ কোটি টাকা
চাঁদপুর    ৮ হাজার টি    ঐ
নোয়াখালী    ১০ হাজার টি    ৫ কোটি টাকা
পাবনা    ১৫’শ টি    ৭৫ লাখ টাকা
যশোর    ৫ হাজার টি    ২ কোটি ৫০ লাখ টাকা
পিরোজপুর    ৩ হাজার টি    দেড় কোটি টাকা
চুয়াডাঙ্গা    ৫’শ টি    ২৫ লাখ টাকা

সংবাদ সম্মেলন রাজনৈতিক দলগুলোর প্রতি ভবিষ্যতে আন্দোলনের নামে পরিবেশ বিধ্বংসী কর্মসূচি থেকে বিরত থাকার জন্য আহ্বান জানান তিনি।

পাশাপাশি এর প্রতিবাদে শনিবার বিকেল চারটায় রাজধানীর চারুকলার সামনে সমাবেশের ঘোষণা দেন তিনি। সংবাদ সম্মেলনে পরিবেশ বাঁচাও আন্দোলনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৩
সম্পাদনা: অনিক তরফদার, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2013-12-26 05:36:34