ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

না’গঞ্জে নিউজিল্যান্ড মিল্ককে সোয়া ২২ লাখ টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৩
না’গঞ্জে নিউজিল্যান্ড মিল্ককে সোয়া ২২ লাখ টাকা জরিমানা

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভুলতায় নিউজিল্যান্ড মিল্ক প্রোডাক্টস বাংলাদেশ লিমিটেড নামের গুঁড়া দুধ তৈরির কারখানাকে ২২ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের শর্ত ভঙ্গ করে কারখানার উৎপাদন বাড়ানোর জন্য ভবন নির্মাণ ও নতুন ইউনিট স্থাপনের দায়ে সোমবার এ জরিমানা করা হয় প্রতিষ্ঠানটিকে।



পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মো. আলমগীর সোমবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী, কোনো শিল্প কারখানার স্থাপনা সম্প্রসারণ, উৎপাদন বাড়াতে ভবন নির্মাণের জন্য পরিবেশ অধিদপ্তরের পূর্বানুমতি নেওয়া বাধ্যতামূলক। কিন্তু প্রতিষ্ঠানটি পূর্বানুমতি না নিয়েই সেখানে ৮তলা বিশিষ্ট ১৬ হাজার বর্গফুটের একটি স্থাপনা নির্মাণ করে। এতে বৃষ্টির পানি নিষ্কাশন বাধাগ্রস্ত ও পরিবেশের ক্ষতি হয়েছে।  

পরিবেশ অধিদপ্তরের কেন্দ্রীয় সদর দফতরে সোমবার শুনানিতে প্রতিষ্ঠানের পক্ষে কর্নেল (অব.) ফারুক আহমেদ, হেড অব প্রকিউরমেন্ট অ্যান্ড চিফ কো-অর্ডিনেটর প্রজেক্ট এক্সপানশন তারিক চৌধুরী ও প্রোডাকশন ম্যানেজার উপস্থিত ছিলেন।

এসময় তারা অপরাধ স্বীকার করে বিষয়টি জানতেন না বলে কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৩
সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa