ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উদ্ধার করা শকুন ৩টি দিনাজপুর বনবিভাগে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৩
উদ্ধার করা শকুন ৩টি দিনাজপুর বনবিভাগে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও সদর ও মহাদেবপুর উপজেলা এবং পঞ্চগড় জেলার দেবীগঞ্জ থেকে উদ্ধার করা শকুন ৩টি দিনাজপুর বন বিভাগে পাঠানো হয়েছে।

রোববার দুপুর ১টার দিকে শকুনগুলোকে বন বিভাগে পাঠানো হয়।


 
ঠাকুরগাঁও বনবিভাগের ফিল্ড অফিসার হরিপদ দেবনাথ বাংলানিউজকে জানান, শুক্রবার রাতে ঠাকুরগাঁও সদর উপজেলার আখানগর গ্রামের একটি আম ও লিচুর বাগানে একটি শকুন আসে। স্থানীয়রা শকুনটি ধরে জবাইয়ের প্রস্তুতি নিচ্ছিল। এসময় ওই এলাকার জনৈক এক ব্যক্তি ঠাকুরগাঁও শহরের শাহাপাড়া এলাকার পাখি প্রেমিক ইকবাল হোসেনকে মোবাইল ফোনে বিষয়টি জানায়। ইকবাল হোসেন পাখিটি জবাই না করে সকালে শহরে নিয়ে আসার অনুরোধ জানায়।

পাখি প্রেমিক ইকবাল হোসেন জানান, পাখিটির অবস্থা আশঙ্কাজনক দেখে দুপুরে ঠাকুরগাঁও প্রাণিসম্পদ বিভাগে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। তিনি বলেন, শকুনটির একটি ডানা ভেঙে গেছে।

পরে খবর পেয়ে শকুনটি উদ্ধার করে ঠাকুরগাঁও বনবিভাগ।

এরআগে শুক্রবার সকালে সদর উপজেলার মহাদেবপুর ও পঞ্চগড় জেলার দেবীগঞ্জ থেকে দু’টি শকুন উদ্ধার করা হয়। তাদেরও প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।
 
বন বিভাগের সহকারী কর্মকর্তা শ্যামল কুমার ঘোষ জানান, শীত প্রধান অঞ্চল থেকে নিজেকে বাঁচানোর জন্য শকুনগুলো বাংলাদেশে চলে আসে। প্রতিবছর এ সময়ে পঞ্চগড় ও ঠাকুরগাঁও অঞ্চলে বিরল প্রজাতির শকুনের দেখা মেলে।

তিনি আরও জানান, অবরোধের কারণে শকুনগুলো বন বিভাগে পাঠাতে দেরি হলো।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৩
সম্পাদনা: রাফিয়া আরজু শিউলী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।