ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পরিবেশ ও সম্পদ সংরক্ষণে বাপা’র ৮ দফা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৩
পরিবেশ ও সম্পদ সংরক্ষণে বাপা’র ৮ দফা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের গণতান্ত্রিক বিধি-ব্যবস্থায় পরিবেশসহ সম্পদ সংরক্ষণে চেতনাকে শাণিত করতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আট দফা দাবি ঘোষণা করেছে।
 
শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘অমূল্য জীবন, সম্পদ, অর্থনীতি ও পরিবেশ ধ্বংসের মূলে নীতি-বিবর্জিত রাজনীতি অবিলম্বে সকল সহিংসতা বন্ধ করুন, প্রকৃতি ও সম্পদ রক্ষ করুন’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব দাবি ঘোষণা করা হয়।


 
দাবিগুলো হলো, নীতি-বর্জিত রাজনীতি পরিহার, রাজনীতির নামে প্রাকৃতিক ও জাতীয় সম্পদ বিনষ্ট বন্ধ, অবরোধের নামে মানুষ পোড়ানো বন্ধ, গার্মেন্টস শিল্পে অস্থিরতা দূর, শ্রমিকদের ন্যায্য প্রাপ্ত ও সুবিধাদি প্রদান, সংখ্যালঘু নির্যাতন বন্ধ ও দুই দলের আলোচনার মাধ্যমে রাজনৈতিক সংকট সমাধান।
 
সংবাদ সম্মেলনে বাপা’র সাধারণ সম্পাদক ডা. আবদুল মতিন বলেন, রাজনৈতিক কর্মসূচির নামে দেশ আজ অস্থিরতায় নিমজ্জিত। নির্বাচন নিয়ে সরকার ও বিরোধীদলের মধ্যে বিরোধ তুঙ্গে। এ অস্থিরতাকে পুঁজি করে একটি গোষ্ঠী দেশের প্রাকৃতিক ও রাষ্ট্রীয় সম্পদ বিনষ্ট করছে।
 
তিনি বলেন, সম্পদের পাশাপাশি সাধারণ মানুষ প্রাণ হারাচ্ছে। রাজনীতির বলি হচ্ছে সংখ্যালঘুরা। অথচ সরকার ও বিরোধীদল সচেষ্ট হলে দেশে স্থিতিশীলতা ফিরে আসতে পারে।
 
দেশ ও দেশের মানুষের কথা চিন্তা করে সরকার ও বিরোধীদলকে হিংসাত্মক কর্মসূচি পরিহার করে সমঝোতায় আসার আহ্বান জানান বাপা’র সাধারণ সম্পাদক।
 
সংগঠনের যুগ্ম আহবায়ক স্থপতি ইকবাল হাবিব বলেন, রাজনীতিবিদরা কথায় কথায় বলেন, রাজনীতিতে শেষ বলে কিছু নেই। কিন্তু শেষ বলে কিছু থাকার দরকার। অন্যথায় রাষ্ট্রের মধ্যে রাজনৈতিক-হানাহানি বন্ধ হবে না। ক্ষমতার অপব্যবহার ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস বন্ধ হবে না।
 
সংবাদ সম্মেলনে সংগঠনের যুগ্ম মহাসচিব আলমগীর কবির, সদস্য নাজিম উদ্দিন, হুমায়ূন কবির প্রমূখ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৩
সম্পাদনা: হুসাইন আজাদ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।