bangla news

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা

|
আপডেট: ২০১৩-১২-১৩ ৬:৪৫:৩৯ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনে অনুষ্ঠিত হলো প্রজাপতি মেলা-২০১৩। মেলায় দেশের বিভিন্ন জায়গা থেকে হাজারো প্রজাপতিপ্রেমী, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ছুটে আসেন ক্যাম্পাসে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনে অনুষ্ঠিত হলো প্রজাপতি মেলা-২০১৩। মেলায় দেশের বিভিন্ন জায়গা থেকে হাজারো প্রজাপতিপ্রেমী, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ছুটে আসেন ক্যাম্পাসে।

শুক্রবার বেলা এগারোটায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক এম এ মতিন।

এ সময় তিনি বলেন, প্রকৃতি ও জীবনের বর্ণিল অনুষঙ্গ প্রজাপতি। প্রজাপতি শুধু নিজেই সুন্দর নয়, সে মানুষের মনকে উদ্বেলিত করে, প্রেরণা যোগায়।

তিনি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ প্রকৃতির অপরূপ দান। প্রকৃতির এ সৌন্দর্য রক্ষায় সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের অতিথি পাখি সারা দেশজুড়ে পরিচিত। মেলায় মশারির নেট দিয়ে তৈরি প্রজাপতির হাটে নানা রঙের প্রজাপতি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আফসার আহমদ বলেন, প্রকৃতি ও পরিবেশ মানুষের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। প্রজাপতির সৌন্দর্যে আমরা মুগ্ধ। এর দু’টি ডানার বর্ণিল রং আমাদের মুগ্ধ করে। প্রকৃতির কাছ থেকে আমরা অনেক পেয়েছি। মানুষের দ্বারাই প্রকৃতি আজ বিধ্বস্ত। প্রকৃতিকে বাঁচতে দিতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মেলার মিডিয়া পার্টনার চ্যানেল আইয়ের পরিচালক মুকিত মজুমদার বাবু, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক সাজেদা বেগম ও মেলার আহ্বায়ক অধ্যাপক মনোয়ার হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ভারপ্রাপ্ত উপাচার্য প্রজাপতি অবমুক্ত করে প্রজাতির স্টল পরিদর্শন করেন।

মেলায় শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ঘুড়ি ওড়ানো, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনীর  আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৩
সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-12-13 06:45:39