ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

জাবিতে প্রজাপতি মেলা শুক্রবার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৩
জাবিতে প্রজাপতি মেলা শুক্রবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ প্রতিপাদ্য নিয়ে শুক্রবার দিনব্যাপী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আয়োজন করা হয়েছে প্রজাপতি মেলা।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার উদ্যোগে আয়োজিত এ মেলায় সহযোগিতা করছে ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনোয়ার হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, জীববৈচিত্র্য ও প্রাকৃতিক সৌন্দর্য রক্ষায় সচেতনতা তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে চতুর্থ বারের মতো প্রজাপতি মেলা আয়োজন করা হচ্ছে।

দিনব্যাপী এই মেলায় প্রজাপতি নিয়ে নির্মিত ডকুমেন্টারি প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রজাপতির হাট প্রদর্শনী, আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা ও প্রজাপতি চেনা প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া মেলায় প্রজাপতি বিষয়ক একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। এতে ২২৫টি প্রজাতির প্রজাপতির ছবিসহ বর্ণনা রয়েছে বলে জানান মনোয়ার হোসেন।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক এম এ মতিন। বিশেষ অতিথি হিসেবে আইইউসিএন-এর কান্ট্রি ডিরেক্টর ইসতিয়াক উদ্দিন আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের সভাপতি মুকিত মজুমদার উপস্থিত থাকবেন।

মেলা উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৮টায় শাহবাগ থেকে ক্যাম্পাস পর্যন্ত বিশেষ বাসের ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa