bangla news

ফুলরূপী পতঙ্গ অর্কিড ম্যান্টিস!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-১২-০৪ ৮:৪৭:৫৬ এএম

সৃষ্টির শুরু থেকেই প্রতিকূল পরিবেশে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে প্রকৃতির খেয়ালেই ছদ্মবেশ ধারণ করে এসেছে বিভিন্ন প্রাণী, অনুকরণ করেছে অন্য কারো রূপ। কিন্তু তাই বলে পোকা দেখতে হয় ফুলের মতো!

সৃষ্টির শুরু থেকেই প্রতিকূল পরিবেশে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে প্রকৃতির খেয়ালেই ছদ্মবেশ ধারণ করে এসেছে বিভিন্ন প্রাণী, অনুকরণ করেছে অন্য কারো রূপ। কিন্তু তাই বলে পোকা দেখতে হয় ফুলের মতো!
 
কথাটা কিন্তু সত্যি। আমাদের অতি পরিচিত বিদেশি ফুল অর্কিড। প্রায় সব মানুষের কাছেই পছন্দের ফুল এটি। আর আপনাকে ধোঁকা দিতে এই অর্কিডের রূপই ধারণ করে বসেছে অর্কিড ম্যান্টিস নামক এক ধরনের পতঙ্গ।



অর্কিড ম্যান্টিসের শরীর ঠিক অর্কিড ফুলের পাপড়ির মতো দেখতে। তাদের শরীরের রং ও আকৃতি দেখে বুঝতেই পারবেন না এটি আসলে ফুল নয়।

স্ত্রী অর্কিড ম্যান্টিস ৬-৭ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়, আর পুরুষ অর্কিড ম্যান্টিস হয় মাত্র ২.৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা। এদের শরীরের রং হয় হালকা গোলাপি। সঙ্গে সাদার শেডও থাকে। আবহাওয়া, পরিবেশ ইত্যাদির উপর নির্ভর করে রং পরিবর্তন করতে পারে পতঙ্গটি। 



অর্কিড ম্যান্টিস এতই বেশি প্রাকৃতিক অর্কিড ফুলের মতো দেখতে যে মানুষ শুধু নয়, বিভ্রান্ত হয় অন্যান্য প্রাণীও। সবচেয়ে মজার কথা হচ্ছে, অস্ট্রেলিয়ান এক দল গবেষকের মতে পোকামাকড়েরা সত্যিকারের ফুলের চেয়ে এই পতঙ্গকে দেখে বেশি আকৃষ্ট হয়।



মূলত শিকার ধরার জন্যই এই বেশ অর্কিড ম্যান্টিসের। তাদের এরকম রূপ দেখে ফুল ভেবে আকৃষ্ট হয়ে কাছে এলেই খপ করে শিকার ধরে ফেলে তারা। চালাকিই বটে। এছাড়াও শিকারের কাছ থেকে নিজেদের লুকিয়ে রাখার ক্ষেত্রেও অর্কিড ফুলের মতো শরীর কাজে আসে অর্কিড ম্যান্টিসের।

বিজ্ঞানীদের মতে অর্কিড ম্যান্টিস পৃথিবীর একমাত্র পতঙ্গ যা শিকারকে আকৃষ্ট করতে ফুলের রূপে নিজেদের উপস্থাপন করে।

অত্যন্ত বিরল প্রজাতির এই পতঙ্গটিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার রেইনফরেস্টে দেখা যায়।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৩

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-12-04 08:47:56