ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

নীলপরী নীলফুল

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৩
নীলপরী নীলফুল

নীলফুলের নামটা আমাদের অনেকেরই পরিচিত নয়। পরিচিত হওয়ার কথাও নয়, খুব সহসা এ ফুলের দেখা পাওয়া যায় না।

পাহাড়ি অঞ্চলে খুঁজলে অবশ্য আড়াল থেকে উঁকি দিয়ে হাসতে পারে এই ফুলটি।

নীলফুলকে ইংরেজিতে Bengal clockvine, Bengal trumpet, blue skyflower, blue thunbergia, blue trumpetvine, clockvine, skyflower, skyvine  প্রভৃতি নামে ডাকা হয়। বৈজ্ঞানিক নাম Thunbergia grandiflora। অর্ডার Lamiales এবং পরিবার Acanthaceae।

লতানো গাছ নীলফুলের। আসলে একে গাছ বলা চলে না, বলা উচিত নীলফুলের লতা। এটি ভারত, চীন, নেপাল, ইন্দো-চায়না, মিয়ানমারের অধিবাসী। এছাড়াও আরো কিছু দেশের কিছু অঞ্চলে নীলফুলের দেখা মেলে।

লম্বায় ২০ মিটার পর্যন্ত হয় নীলফুলের লতা। শিকড় কন্দযুক্ত। পাতা সাধারণত দৈর্ঘ্যে ২০ সেন্টিমিটার এবং প্রস্থে ৬ সেন্টিমিটার হয়।

১০-১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় নীলফুল লতা হাউজপ্ল্যান্ট হিসেবে রাখা হয়। বিভিন্ন স্থানে চাষও করা হয় এটি। সিডনির উত্তর অঞ্চলে নীলফুল লতা চাষ হয়ে আসছে বহু বছর ধরে।  

নীলফুল বাংলাদেশের মানুষের খুব একটা পরিচিত নয়, সচরাচর দেখাও যায় না। তবে পাহাড়ি অঞ্চলে আছে, তাই পাহাড়ে খুঁজলে পেয়ে যেতে পারেন।

বাগানে এনে লাগানো সম্ভব নীলফুল, তবে এই লতাকে শহুরে পরিবেশে বেড়ে উঠতে সাহায্য করতে যত্ন আর পরিচর্যা দরকার।  

নীল রঙে নীল সৌন্দর্যে যেকোনো মানুষের মন জয় করে নেবে নীলফুল। যে একবার দেখবে, তার কাছে সবসময়ই সেরার মুকুট পরে থাকবে ফুলটি।  

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৩
এমএনএনকে/এএ/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।