ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিশ্ব সুদর্শন উট প্রতিযোগিতা!

আসিফ আজিজ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৩
বিশ্ব সুদর্শন উট প্রতিযোগিতা!

বিচিত্র জীববৈচিত্র্যে ঠাসা পৃথিবীর শেষ নেই বৈচিত্র্যের। বিচিত্র সব ভাবনা, বৈচিত্র্যময় সব উদ্ভাবনা।

মানুষের মধ্যে নারীদের বিশ্বসুন্দরী প্রতিযোগিতার কথা সবার জানা। প্রচলিত আছে সবচেয়ে কুৎসিত চেহারা মানুষের প্রতিযোগিতাও। কিন্তু উটের মতো প্রাণীর মধ্যে আবার সুন্দর-অসুন্দর নির্বাচন!

c-12

অবাক করা হলে সত্য ভারতের থর মরুভূমিতে প্রতিবছর বিশ্বের সবচেয়ে সুদর্শন উট নির্বাচন করার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পুস্কার মেলা উপলক্ষে আয়োজন করা হয় এ প্রতিযোগিতার।

c-220

মেলায় আসা উটগুলোকে বাহারি জাঁকজমক পোশাকে সাজানো হয়। পরানো হয় নানা ধরনের মেটালের গহনাও। পুরো পোশাকটি হয় জমকালো রঙের। তবে গলার গহনায় দেওয়া হয় বিশেষ নজর। সবচেয়ে বেশি খরচ হয় উটের লম্বা গলার সজ্জার পেছনে।

c-32

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো এবছরের প্রতিযোগিতা। ডেইলি মেইল এই প্রতিযোগিতা ও উৎসবের নানা খুঁটিনাটি দিক তুলে ধরেছে পাঠকদের জন্য। কমপক্ষে ২০ হাজার উটের সমাবেশ ঘটে এবারের মেলায়। পুস্কার মেলা বিশ্বের সবচেয়ে বড় মেলাগুলোর একটি। প্রচুর উট বেচাকেনা হয় এসময়। সারা বিশ্ব থেকে পর্যটকরা আসেন এ উৎসবে।

c-42

উটের মালিকরা এ প্রতিযোগিতা খুবই গুরুত্বের সঙ্গে নেন। তাদের উট কোনোভাবে হেরে গেলে হতাশ হন এবং মান-সম্মান হানি হয় বলে মনে করেন। এই প্রতিযোগিতার একজন প্রাক্তন বিজেতা অশোক টাক। তার ১০ ফুট উচ্চতার উটকে সুন্দর করে সাজানোর পর না জিততে পারায় এবার খুবই হতাশ হয়েছেন।

c-52

উটের জন্য রয়েছে বিউটিপারলারও! গত ত্রিশ বছর ধরে সেই পারলার পরিচালনা করছেন অশোক টাক নিজে। মাথায় কমলা রঙের ছাতা মাথায় দিয়ে উটের পিঠে বসে থাকা লোকটিই অশোক টাক।

c-62

এবার এ প্রতিযোগিতায় জয়ী হয়েছে হুকমা রামের উট। তিনি এক প্রতিক্রিয়ায় বলেন, আমি এই জয়ে রোমাঞ্চিত। রুকি নামের উটের সঙ্গে হাত উঁচিয়ে জানান দিচ্ছেন এবারের বিজয়ী আমি।

পুস্কার মেলা ভারতের একটি ঐতিহ্যও বহন করে। মেলায় সুদর্শন উটের পাশাপাশি সবচেয়ে বড় গোঁফ এবং সুন্দরী বধূও নির্বাচিত করা হয়। আর এবছর থেকে চালু হয়েছে ক্রিকেট ম্যাচও।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৩
এএ/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।