ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিরল প্রজাতির সাদা ক্যাঙারুর সন্ধান

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৩
বিরল প্রজাতির সাদা ক্যাঙারুর সন্ধান

ঢাকা: অস্ট্রেলিয়ার ক্যানবেরার কাছাকাছি বুশল্যান্ডে বিরল প্রজাতির ক্যাঙারুর সন্ধান পাওয়া  গেছে। তুষার সাদা গায়ের রং আর উজ্জ্বল গোলাপি কানের অ্যালবিনো ক্যাঙারু ধূসর ক্যাঙারুর গ্রোত্রীয়।

তবে এটি একেবারেই বিরল।

প্রাণী বিশেষজ্ঞদের মতে, অ্যালবিনো ক্যাঙারু খুব কম বয়সে মারা যায়।

বাচ্চাকে নিজের থলিতে বহন করতে সক্ষম এই সাদা অ্যালবিনো ক্যাঙারু চোরা শিকারিদের জন্যই মূলত হারিয়ে যাচ্ছে। শিকারিদের হাত থেকে রেহাই পাচ্ছে না বন্য শিয়াল, কুকুর, এমনকি ঈগল পাখিও।

এই প্রজাতির ক্যাঙারু রোদে পুড়ে স্কিন ক্যানসারে আক্রান্ত হয় এবং জিনগত কারণে এদের কানে শুনতেও সমস্যা আছে বলে জানিয়েছে অস্ট্রেলীয় সংবাদপত্র ‘দ্যা ক্যানবেরা টাইমস’।

ক্যানবেরার ২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নামাদগি ন্যাশনাল পার্কে এই ক্যাঙারু দেখা গেছে। এই বনের রেঞ্জার ব্রিট ম্যাকনেমারা ক্যানবেরা টাইমসকে জানান, অ্যালবিনো ক্যাঙারু এখনো টিকে রয়েছে দেখে তিনি বেশ অবাক হয়েছেন। তবে চোরা শিকারির হাত থেকে এদের বাঁচাতে তিনি কোথায় ঠিক ‌দুই বছর বয়সী এই স্ত্রী ক্যাঙারুটিকে দেখা গেছে সে বিষয়ে কিছু জানান নি।

ক্যাঙারুর বিভিন্ন প্রজাতির মধ্যে অ্যালবিনো সত্যি বিরল প্রজাতির এবং চোখ ধাঁধানো সুন্দর। রেঞ্জার ছবি তোলার পর সন্ধান পাওয়া অ্যালবিনো ক্যাঙারুটির নাম রাখেন ‘রেনে’।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৩
এএ/জেসিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।