bangla news

রাজশাহীতে অবমুক্ত হলো বিলুপ্ত প্রজাতির বাগডাসা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-১১-০৯ ৭:১০:০৩ এএম

রাজশাহীর পবা উপজেলার প্রাকৃতিক পরিবেশে বিপন্ন ও বিলুপ্ত প্রজাতির উদ্ধার করা একটি বাগডাসা অবমুক্ত করা হয়েছে।

রাজশাহী: রাজশাহীর পবা উপজেলার প্রাকৃতিক পরিবেশে বিপন্ন ও বিলুপ্ত প্রজাতির উদ্ধার করা একটি বাগডাসা অবমুক্ত করা হয়েছে।

শনিবার রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিমের উপস্থিতিতে প্রাণীটিকে উপযুক্ত প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম রাজ্জাকুল ইসলাম, প্রকৃতি প্রেমিক ও জীববৈচিত্র্য সংরক্ষক জাহাঙ্গীর আলম শাহ, বন্যাপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা শরিফুজ্জামান, আশরাফুল ইসলাম ও বীরেন্দ্র নাথ রায়, ফরেস্টারসহ বন্যপ্রাণী বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম জানান, গত ৫ অক্টোবর বিলুপ্তপ্রায় প্রজাতির একটি বাগডাসা (Small Indian Civet) হয়েছিল।যার বৈজ্ঞানিক নাম: Viverricula indica পাবনা জেলার ঈশ্বরদী থানার চর-মীরকামারী পশ্চিমপাড়া গ্রামের আবু নাসেরের বাড়ি থেকে উদ্ধার করা হয়।

বাগডাসাটির দৈর্ঘ্য লেজসহ ৩ ফুট ২ ইঞ্চি, উচ্চতা ১১ ইঞ্চি ও ওজন প্রায় ৬ কেজি।

উদ্ধারের সময় প্রাণীটি আহত থাকায় সেটিকে রাজশাহী চিড়িয়াখানার বন্যপ্রাণী চিকিৎসক ডা. ফরহাদ উদ্দিনের তত্বাবধানে চিকিৎসা দেওয়া হয়। নিবিড় পরিচর্যা ও তত্বাবধান করে সম্পূর্ণ সুস্থ হলে শনিবার পবা উপজেলার প্রাকৃতিক পরিবেশে বাগডাসাটি অবমুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৩
এসএস/এএইচএস/আরআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-11-09 07:10:03