bangla news

জলবায়ু সম্মেলনে উদ্বাস্তু সংজ্ঞা পুননির্ধারণের দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-১১-০৭ ৮:০১:৫৬ এএম

আগামী ১১ নভেম্বর থেকে পোল্যান্ডের রাজধানী ওয়ারশে শুরু হতে যাচ্ছে ১৯তম বিশ্ব জলবায়ু সম্মেলন (কোপ-১৯)। বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর পক্ষ থেকে এই সম্মেলনে নেতৃত্ব দেবে বাংলাদেশ।

ঢাকা: আগামী ১১ নভেম্বর থেকে পোল্যান্ডের রাজধানী ওয়ারশে শুরু হতে যাচ্ছে ১৯তম বিশ্ব জলবায়ু সম্মেলন (কোপ-১৯)। বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর পক্ষ থেকে এই সম্মেলনে নেতৃত্ব দেবে বাংলাদেশ।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ।

মন্ত্রী বলেন, দীর্ঘদিন আগে জাতিসংঘ উদ্বাস্তুর সংজ্ঞা নির্ধারণ করেছিল। কিন্তু বাংলাদেশসহ জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত দেশসমূহে উদ্বাস্তু বেড়েই চলছে। উদ্বাস্তুর সংজ্ঞা পুননির্ধারণের সময় এসেছে।

জলবায়ুর পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে ২০২০ সাল নাগাদ ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করার প্রতিশ্রুতি, অর্থ সংস্থানের জন্য সুনির্দিষ্ট উৎস ও পদ্ধতি নির্ধারণ এবং এ বিষয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, ২০১৫ সালে জলবায়ু পরিবর্তন কনভেনশনের আওতায় আইনগত বাধ্যবাধকতা নিয়ে বিশ্ব চুক্তির আনুষ্ঠানিকতা, চুক্তির কাঠামো, বিষয়বস্তু, আঙ্গীকার সময়সীমা ইত্যাদি আইনগত বিষয় সুনির্দিষ্ট করাসহ নয় দফা তুলে ধরা হবে বলে জানান পরিবেশমন্ত্রী।

আগামী ২২ নভেম্বর পর্যন্ত এ সম্মেলন চলবে জানিয়ে হাছান মাহমুদ বলেন, সম্মেলনে নেগোসিয়েশনের পাশপাশি বাংলাদেশের পক্ষ থেকে একটি সাইড ইভেন্টসহ একাধিক সংবাদ সম্মেলন আয়োজন করা হবে।

জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় আন্তর্জাতিক মহলের সঙ্গে সরকারের বিভিন্ন পদক্ষেপ ও অভিজ্ঞতা নিয়ে আলোচনা করা হবে এই সম্মেলনে।

২০২০ সাল থেকে উন্নত দেশগুলোর কাছ থেকে প্রতিবছর ১০০ বিলিয়ন ডলার আদায়ের লক্ষ্যে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে নিয়ে সম্মিলিতভাবে জোর দাবি জানানো হবে।

সম্মেলনে সরকারের পক্ষ থেকে ২/৩ জন প্রতিনিধি অংশ নেওয়ার জন্য যাবে বলে জানান পরিবেশমন্ত্রী। বেশ কয়েকজন সাংবাদিক যাওয়ার কথা থাকলেও মন্ত্রীর দাবি তারা নিজস্ব খরচে যাবেন।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৩
এমআইএইচ/এমজেএফ/আরআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2013-11-07 08:01:56