ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

রূপকথার পঙ্খীরাজ!

আসিফ আজিজ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-১০-২৬ ০৩:৪৯:৫১ এএম
রূপকথার পঙ্খীরাজ!

রূপকথার পঙ্খীরাজ ঘোড়ার কথা আমরা সবাই জানি। এটাও জানি লোমশ সুন্দর স্বর্গীয় ঘোড়ার উড়ে চলার কথা।

পিঠে তার থাকে রাজকন্যা, রাজকুমার। কিন্তু বাস্তবে কি পঙ্খীরাজ ঘোড়া আছে? একটা প্রশ্ন জাগতেই পারে!

তবে আজ যে ঘোড়ার গল্প আমরা জানাবো তাকে সবাই মিলিয়ে নিতে পারবেন রূপকথার পঙ্খীরাজের সঙ্গে।

cap-1

ঘোড়ার এ প্রজাতিটির নাম জিপসি। রূপ, গুণ, রং, বৈচিত্র্যে অসাধারণ এই ঘোড়া। রেস, বাহক প্রভৃতি কাজে এদের ব্যবহার করা হয়। তবে গৃহপালিত হিসেবে এরা বেশি পরিচিত। বিশ্বের সবচেয়ে দামি ঘোড়ার একটি জিপসি।

cap-2

যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড এদের আদি বাসস্থান। এরা যুক্তরাজ্য ও নিউজিল্যান্ডে জিপসি কব, আয়ারল্যান্ড ও মধ্য ইউরোপে কালার্ড কব, আমেরিকা ও কানাডায় জিপসি ভ্যানারস নামেও পরিচিত।

cap-3

জিপসির ঘাড়, লেজ ও পায়ের লম্বা লোম সবচেয়ে বেশি আকর্ষণীয়। এই লোমই তাদের অন্য সব প্রজাতির ঘোড়া থেকে আলাদা করে দিয়েছে।

cap-4

জিপসি খুব সৌখিন ঘোড়া। মানুষ শখ করে এদের পোষে। পোষা ঘোড়ার পিঠে করে ঘুরে বেড়াতে পছন্দ করে।

cap-5

জিপসি বিভিন্ন রঙের হয়। সাদা, কালো, বাদামি, খয়েরি এদের প্রধান রং। তবে কালো জিপসি দেখতে কম সুন্দর নয়। চকচকে লোমশ শরীরের জিপসি দেখতে খুবই আকর্ষণীয়।

cap-6

কালো চকচকে শরীরের জিপসির ঘাড়, লেজ ও পায়ের সাদা লম্বা লোম দেয় বাড়তি সৌন্দর্য। তাতে যদি পরানো হয় বাহারি গহনা তবে তো কথাই নেই।

cap-7

এবার আসি রূপকথার পঙ্খীরাজের প্রসঙ্গে। জিপসির দৌড় সবচেয়ে বেশি বিখ্যাত। যখন এরা কেশরের মতো লোম দুলিয়ে দৌড়ায়, তখন এদের গতি পঙ্খীরাজের উড়ে চলার মতোই মনে হয়। দেখতে লাগে তেমন চমৎকার।

বাংলাদেশ সময়: ০৩৪৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৩
এএ/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa