ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

জলবায়ু রক্ষায় যথাযথ পদ্ধতি নির্ধারণের দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-১০-২৩ ৩:১০:১৯ এএম

২০২০ সাল পূর্ব ও পরবর্তী সময়ে জলবায়ু রক্ষায় যথাযথ একটি পরিকল্পনা পদ্ধতি নির্ধারণ ও বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশে কার্যরত আন্তর্জাতিক বেসরকারি সংস্থা অক্সফাম।

ঢাকা: ২০২০ সাল পূর্ব ও পরবর্তী সময়ে জলবায়ু রক্ষায় যথাযথ একটি পরিকল্পনা পদ্ধতি নির্ধারণ ও বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশে কার্যরত আন্তর্জাতিক বেসরকারি সংস্থা অক্সফাম।

বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) গোল টেবিল মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সাম্য, ন্যায় বিচার ও স্বচ্ছতা ফোরাম জলবায়ু পরিবর্তন বিষয়ক নাগরিক সমাজের ঘোষণাপত্র পাঠ করে এসময় নির্গমন হ্রাসের লক্ষ্যমাত্রা বাড়ানোর জন্য সকল সদস্যরাষ্ট্রের প্রতি নিজনিজ ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।

এছাড়াও, জাতীয় উন্নয়নের অবস্থা, প্রাকৃতিক সম্পদের মালিকানা, আন্তর্জাতিক বাজারে প্রবেশাধিকার ইত্যাদি রাষ্ট্রীয় পরিস্থিতির ভিন্নতা এবং পরিবর্তীতে পরিস্থিতির সাপেক্ষে রাষ্ট্র সমূহের কার্যক্রম বাস্তবায়নে নমনীয়তা নিশ্চিত করণ, জ্বালানি উৎপাদন, ব্যবহার, রূপান্তর ও সঞ্চালনে উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য জ্বালানি চাহিদার ক্ষেত্রে ছাড় না দিয়ে সম্পদের অপব্যয় এবং অপচয় রোধ করণ, ২০২০ সাল পরবর্তী জলবায়ু ব্যবস্থাপনায় সনদের দীর্ঘমেয়াদি উদ্দেশ্য অর্জনের জন্য ভারসাম্যের সঙ্গে প্রশমন ও অভিযোজনের জন্য যথাযথ পরিকল্পনা এবং বাস্তবায়ন, বালি কর্মপরিকল্পনাকে দীর্ঘ মেয়াদি আইনি চুক্তির অংশ হিসেবে গ্রহণ করাসহ মোট ১০টি দাবি জানান সেন্টার ফর গ্লোবাল চেঞ্জ এর নির্বাহী পরিচালক ড. আহসান উদ্দিন আহমেদ।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন বিআইডিএস-এর প্রফেসনাল ফেলো ড. আসাদুজ্জামান, ইক্যুইটি বিডির পক্ষ থেকে আমিনুল হক, অক্সফামের ক্যাম্পেইন অফিসার নুজহাত ইমাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৩
এসআইএস/এটি/টিকে/বিএসকে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2013-10-23 03:10:19