ঢাকা, রবিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
bangla news

বন্ধুত্ব ও নির্ভরশীলতা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-১০-১৭ ৬:২০:৩২ পিএম

স্বভাবমত দৌঁড়াদৌঁড়ি করে খেলছিল চঞ্চল ইঁদুরটি। হঠাৎ অসাবধানতাবশতঃ পড়ে যায় পুকুরে! ইঁদুরের জন্য অথৈ সমুদ্রও বটে!

ঢাকা: স্বভাবমত দৌঁড়াদৌঁড়ি করে খেলছিল চঞ্চল ইঁদুরটি। হঠাৎ অসাবধানতাবশতঃ পড়ে যায় পুকুরে! ইঁদুরের জন্য অথৈ সমুদ্রও বটে!

এই নিথুয়া পাথারে কে বাঁচাবে তাকে! কে তার জীবনতরী তীরে ভেড়াবে? মায়াময় পৃথিবী বোধ হয় শেষ বারের মতো চোখ মিলে দেখে নিচ্ছিল সে!

frog-&-ratঠিক দুর্ঘটনার মতই হঠাৎই সৌভাগ্যবশত ত্রাতা হয়ে হাজির হয় প্রিয় বন্ধু ব্যাঙ! শৈশবে পড়া ‘পিঁপড়ে ও ইঁদুরের গল্পকেও’ হার মানিয়ে ইঁদুরকে তীরে ফিরিয়ে আনলো বন্ধু ব্যাঙটি। দ্বিতীয় বারের মতো জীবন ফিরে পেল ইঁদুরটি!

যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদ মাধ্যম ডেইলি মেইলে প্রকাশিত ইঁদুর ও ব্যাঙের এই অভাবনীয় বন্ধুত্বের নজির সম্প্রতি ক্যামেরাবন্দি হয়েছে প্রতিবেশী দেশ ভারতের উত্তর প্রদেশের রাজধানী লাখনৌ শহরের একটি পুকুরে।

ছবিগুলো ক্যামেরাবন্দি করা চিত্রগ্রাহক আজম হুসাইন বলেন, আমি পুকুরের পাশেই জনৈক বন্ধুর সঙ্গে স্কুটারে করে বাড়ি ফিরছিলাম। এ সময় পুকুর থেকে ব্যাঙের গোঙানি ও ইঁদুরের কিচকিচ শব্দ শুনতে পাই। পাশ ফিরে তাকালে দেখতে পাই এমন অভাবনীয় দৃশ্য!

আজম বলেন, স্কুটারটিকে দ্রুত পুকুরে পাশে পার্কিং করে ব্যাগ থেকে ক্যামেরা বের করে কয়েকটি ছবি তুলে ফেললাম! frog-&-rat

তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, ব্যাঙটি হাঁসের মতো সাঁতার কাটছিল, আর ইঁদুরটি তার পিঠের ওপর পরম নির্ভরশীলতায় শক্ত করে বসে আছে! যেন কতো জনমের বন্ধুত্ব তাদের!

তবে আজম আফসোস করে বলেন, ঝোঁপের আড়ালে ব্যাঙটি তীরে ভিড়লেই দ্রুত নিরাপদ স্থানে সরে যায় ইঁদুরটি। এ কারণে, তাদের কৃতজ্ঞতা বিনিময়ের দৃশ্যটি দেখতে পেলাম না, ক্যামেরায়ও ধারণ করতে পারলাম না।

তবে আজম বলেন, দুইটি ভিন্ন জাতের প্রাণী হলেও তাদের এই বন্ধুত্ব এবং নির্ভরশীলতা ছিল সবচেয়ে বিস্ময়কর!

বাংলাদেশ সময়: ০৪১০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৩
এইচএ/এনএস/আরআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2013-10-17 18:20:32