ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মডেল যখন কাঠবিড়াল!

শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৩
মডেল যখন কাঠবিড়াল!

ঢাকা: একজন মডেলকে দাঁড় করিয়ে দক্ষতার পরিচয় দিয়ে ছবি তোলেন আলোকচিত্রী। আলোকচিত্রীই মডেলকে করে তোলেন নামী তারকা! কিন্তু ছবির কাঠবিড়ালটি আনাড়ি আলোকচিত্রীকেও বানিয়ে দেবেন তারকা!
কাঠবিড়াল মানুষ দেখলেই নিজেকে আড়াল করে।

কিন্তু বিপন্ন প্রায় এ লাল কাঠবিড়ালটি নিজেকে দক্ষ মডেল হিসেবে উপস্থাপন করেছেন জেমস সুটারের ক্যামেরার ‍সামনে।

স্কটল্যান্ডের কাইর্নগোর্মস ন্যাশনাল পার্কের এ কাঠবিড়াল জলধারার কাছে নানা ভঙ্গিতে ধরা দেন জেমসের ক্যামেরায়।

সাধারণত বিপন্নপ্রায় এ প্রজাতির কাঠবিড়ালগুলো খাদ্যের সন্ধান বের হলে সাবধান থাকেন মানুষসহ অন্য প্রাণী থেকে, অন্য প্রাণীর পাঁয়ের শব্দ শোনামাত্রই দ্রুত সটকে পড়ে। কিন্তু এই লাল কাঠবিড়াল নিজের চেহারা দেখানোকে অগ্রাধিকার দিয়েছেন।

শুধু তাই নয়, পানিকে আয়না বানিয়ে নিজের চেহারাটাও দেখেছে বেশ কিছু সময় ধরে। একটি বাদাম খুঁজে পাওয়ার পর সেটি খুঁটিয়ে খুঁটিয়ে দেখেছে।

বন্যপ্রাণী বিশেষজ্ঞ জেমস বলেছেন, মাত্র কয়েক মিটার দূরে ব্রিটেনের এ ধরনের অসাধারণ প্রজাতির খাওয়া দেখতে পারাটা খুবই বিস্ময়কর। আমি একই সঙ্গে দুটোকে দেখতে পাওয়ায় কাইর্নগোর্মসের নর্থসটসের পুকুরের প্রতিবিম্বকেও ধন্যবাদ।

প্রায় ১০ হাজার বছর থেকে ব্রিটেনে বাস করে আসছে লাল কাঠবিড়াল। কিন্তু ১৯ শতকে উত্তর আমেরিকায় ধূসর প্রজাতির কাঠবিড়াল দেখা দেওয়ার পর থেকে ধীরে ধীরে হারিয়ে যেতে তাকে লাল কাঠবিড়াল।
এখন খুব কম সংখ্যক লাল কাঠবিড়ালের দেখা মেলে ইংল্যান্ডের বিচ্ছিন্ন উত্তরাঞ্চল আইসল অব ওয়েট ও স্টকল্যান্ডে।

বাংলাদেশ সময়: ০৪৫০ ঘণ্টা, অক্টোবর ১৫ , ২০১৩
এসএফআই/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।