ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

চুঁইঝালে সুস্বাদু মাংস

মাহবুবুর রহমান মুন্না, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৩
চুঁইঝালে সুস্বাদু মাংস

খুলনা: কোরবানির আর মাত্র একদিন বাকি। সামর্থ্যবান ব্যক্তিদের অনেকে ইতোমধ্যেই কোরবানির পশু কিনেছেন।

পাশাপাশি মাংস রান্নার মসলাও কিনছেন।

খুলনা অঞ্চলে মাংস রান্নার একটি বিশেষ মসলার নাম চুঁইঝাল। চুঁইঝাল না হলে মাংসের স্বাদ যেন অপূর্ণই থেকে যায়। ফলে অনেকেই চুঁইঝাল কিনতে ভিড় জমাচ্ছেন দোকানগুলোতে।

রংপুর, চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়িসহ পাহাড়ি এলাকায় এবং খুলনাঞ্চলের ফুলতলা, নওয়াপাড়া, বসুন্দিয়া, রূপদিয়া, মনিরামপুর, ফকিরহাট, কপিলমুনিসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশ কিছু এলাকায় লতা জাতীয় এ উদ্ভিদের দেখা পাওয়া যায়। তবে এর মধ্যে খুলনাঞ্চলের চুঁইঝালের ঝাঁঝ, স্বাদ ও গন্ধ অতুলনীয়। আর এ কারণেই এ অঞ্চলের চুঁইঝালের কদরটাও একটু বেশি।

চুঁইঝাল লতা জাতীয় উদ্ভিদ হলেও যখন পরিপূর্ণ বয়সের এটি লতা খণ্ড খণ্ড করে কেটে রাখা হয় তখন দেখলে আর বোঝার উপায় নেই যে এ গাছ অন্যগাছে ভর করে বা অন্য গোছের আশ্রয়ে বেড়ে ওঠে। মেটে আলুর গাছের মতো দেখতে এ উদ্ভিদের গায়ের খোসা ছাড়িয়ে তরকারিতে মরিচের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। জাতভেদে এর ঝালের পরিমানেরও তারতম্য হয়। এটি ভেষজ গুণ সম্পন্নও বটে।

সাধারণত ভেষজ উদ্ভিদের দোকানে পাওয়া যায় চুঁইঝাল। নতুন চারা তৈরিতে এর লতা কেটে মাটিতে লাগাতে হয়।

ব্যবসায়ীরা জানান, কোরবানির ঈদে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় খুলনাঞ্চলের চুঁইঝালের ব্যাপক চাহিদা রয়েছে। এমনকি মধ্যপ্রাচ্যেও এ অঞ্চলের চুঁইঝাল রফতানি হচ্ছে।  

চুঁইঝাল দোকানি গোপাল চন্দ্র সাহা বাংলানিউজকে বলেন, বরাবরের মতো এবারও খুলনায় ঈদ বাজারে চুঁইঝালের ব্যাপক চাহিদা রয়েছে।

তিনি জানান, প্রতি কেজি চুঁইঝাল বিক্রি হচ্ছে ছয়শ’ থেকে এক হাজার টাকা পর্যন্ত।  

ক্রেতারা বলছেন, স্বাভাবিক সময়ের চেয়ে কোরবানিতে দেড়গুণ বেশি দামে চুঁইঝাল কিনতে হচ্ছে তাদের। এবার চাহিদার তুলনায় চুঁইঝালের চাষ কম হওয়ায় দাম বেশি বলে ধারণা করছেন তারা।  

বড় বাজারে চুঁইঝাল কিনতে আসা মো. মোমিনুল ইসলাম বাংলানিউজকে বলেন, দাম বেশি হলেও ভোজন বিলাসীরা অন্যান্য মসলার মতো চুঁইঝালও কিনবেন। এ কারণে ব্যবসায়ীরাও সুযোগ বুঝে বেশি দাম হাঁকাচ্ছেন। মাংস রান্না চুঁইঝাল ছাড়া ভাবাই যায় না। দাম বেশি হলেও তাই কিনতেই হচ্ছে।

গাইনী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞ ডা. আঞ্জুমান আরা বাংলানিউজকে এর গুণ সম্পর্কে জানন, চুঁইঝাল একটি ভেষজ উদ্ভিদ। এতে ওষুধি উপাদান রয়েছে। বিশেষ করে গর্ভবতী ও প্রসূতি মায়ের জন্য এটি খুবই উপকারী। এছাড়া গায়ের ব্যাথা কমাতে চুঁইঝাল সহায়ক।

বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৩
এমআরএম/এসএটি/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।