ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৩

ঢাকা: ঢাকা শহরে দূষণ রোধে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকতা আনার দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘কোরবানি ও বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে বিকল্প ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এ আলোচনা সভার আয়োজন করেন।

পবার চেয়ারম্যান আবু নাসের খান বলেন, ঈদ-উল-আযহার সময় ঢাকা শহরে লাখ লাখ পশু জবাই হবে। আগামী ১৫-২০ বছর শুধু ঢাকাতে প্রায় দু’কোটি পশু কোরবানি হবে। তখন কোরবানির পশু পরিবহন, ব্যবস্থাপনা এবং কোরবানির মাধ্যমে প্রচলিত ব্যবস্থায় দূষণের মাত্রা হবে ভয়াবহ।

তিনি বলেন, আগামী কয়েকজন বছর পর ঢাকা থেকে কোরবানির হাট সরিয়ে না নিলেও ভয়াবহ যানজটের কবলে পড়বে রাজধানী। এছাড়া কোরবানি হাটের পশুর মল-মূত্রের মাধ্যমে পরিবেশ দূষিত হবে।

নাসের খান বলেন, শহরে সিটি করপোরেশন, সরকার ও নাগরিকদের সচেতনতার অভাবে যদি কোরবানির পশুর বর্জ্য সঠিকভাবে অপসারণ না করা হয়, তাহলে রাজধানীর মানুষ দূষণের কবলে পড়বে।

এজন্য সিটি করপোরেশনের পাশাপাশি সরকারকে পশুবর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তি গ্রহণের দাবি জানান তিনি।

পবার সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী বলেন, কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় সরকার ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশন, সিটি করপোরেশন, স্থানীয় সরকারকে এ বিষয়ে অগ্রণী ভূমিকা রাখতে পারে। সৌদিসহ বেশ কিছু রাষ্ট্র থেকে পশুবর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে শিক্ষা নিয়ে পশু কোরবানি করলে পশুর সকল অঙ্গ-প্রত্যঙ্গ সম্পদে পরিণত করা সম্ভব।

জনগণের দোষ দিয়ে তিনি বলেন, আমরা আচরণগত দিক থেকে শহরের নাগরিক হতে পারিনি। শুধু নাগরিকরা সচেতন হলেও কোরবানিসহ ঢাকা শহরের সকল দূষণকারী বর্জ্য ব্যবস্থাপনা সম্ভব। এক্ষেত্রে নগর পরিকল্পনাবিদ, সরকারসহ সবাইকে দোষারোপ করেন তিনি।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক হাফিজুর রহমান ময়না, প্রকৌশলী মো. আবদুস সোবহান, আনন্দ পাঠের নির্বাহী প্রধান কায়সার আহমেদ, মডার্ন ক্লাবের সভাপতি আবুল হাসনাত প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৩
আরইউ/এসআইএস/এএ/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।