ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

অভয়ারণ্যের বৃক্ষরোপণ কর্মসূচি

হামিদুর রহমান খান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৩
অভয়ারণ্যের বৃক্ষরোপণ কর্মসূচি

ঢাকা: মানুষেরই অবহেলায় দিন দিন কমে যাচ্ছে দেশের গাছপালার সংখ্যা। হারাতে বসেছে স্বাভাবিক সৌন্দর্য।

সম্ভবত আমাদের দেয়ালে পিঠ ঠেকে যাওয়া থেকেই আমাদের বৃক্ষরোপণে আগ্রহ এখন বাড়ছে। দিনে দিনে এতে সম্পৃক্ত হচ্ছে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান।

তবুও প্রয়োজন ও চাহিদার কথা বিবেচনা করলে এটা কিছুই না। তাই একটি উদ্যমী সংগঠন ‘অভয়ারণ্য’ দেশে ও বৈশ্বিক প্রয়োজন অনুধাবন করে গেলো কয়েক বছর ধরে আয়োজন করছে বৃক্ষরোপণের।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলের সামনে এবং হলসংলগ্ন পুকুড়পাড় ঘেষে রোপণ করা হয়েছে শতাধিক বনজ, ফলজ এবং ভেষজ গাছের চারা।

‘অভয়ারণ্য’ আয়োজক কমিটির অন্যতম সদস্য আসিফ খান সম্রাট জানান, এ আয়োজনের উদ্দেশ্য শুধু শতাধিক চারা রোপণ করার মধ্যেই সীমাবদ্ধ নয়, বরং এর মধ্য দিয়ে আমাদের তরুণ সমাজে তৈরি হবে গাছের প্রতি এক ধরনের মমতা যা তরুণ সমাজকে এ ধরনের কাজে আরও উদ্বুদ্ধ করবে।

এ আয়োজনে সম্পৃক্ত দশজন তরুণও যদি তার নিজের বাড়ি বা এলাকায় এ কাজটি শুরু করেন তাহলে এ ধরনের কর্মসূচি আরও দশগুণ বেগবান হবে।

অর্থাৎ, আরও দশটি গ্রাম বা শহরে মানুষ একাজে সম্পৃক্ত হবে। মূলত এটাই আমাদের লক্ষ্য। তরুণ সমাজের মধ্যে বৃক্ষ সচেতনতা কিংবা বৃক্ষের প্রতি দরদ তৈরি করাই অভয়ারণ্যের মূল উদ্দেশ্য।

এ আয়োজনে উপস্থিত ছিলেন জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক অসীম সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আব্দুল আজিজ, একই বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. জসীমউদ্দিন, প্রকৃতিবিদ অধ্যাপক বিপ্রদাশ বড়ুয়া, ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আয়েশা বেগম।

কর্মসূচিতে যেসব বৃক্ষ রোপণ করা হয়- জারুল, কৃষ্ণচূড়া, লটকন, হিজল, গাব, মহুয়া, সোনালু, জ্যাকারান্ডা, পানবিলাশ, ক্যাশিয়া, চন্দন, আগর, তমাল, তেলসুড়, আমচন্ডুল, বৈলামসহ দেশীয় প্রজাতির বিলুপ্তপ্রায় ও অনাদ্রিত ফুল, ফল এবং ওষুধি বৃক্ষের চারা।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৩
এএ/জেসিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।