ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

মানুষের জন্য পরিবেশ নষ্ট হবেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৯-২৭ ০৬:০৫:৩৯ পিএম
মানুষের জন্য পরিবেশ নষ্ট হবেই

ঢাকা: মানুষের জন্য পরিবেশ কিছুটা নষ্ট হবেই। মানুষ চলে যাবে আর পরিবেশ থেকে যাবে তা হতে পারে না।

সুন্দরবনের পরিবেশ ধ্বংস করে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপন প্রসঙ্গে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী ক্যাপ্টেন (অব.) ফারুক খান এমপি উপরোক্ত কথা বলেন।
bangladeash-pojton
শুক্রবার সকালে ‘বিশ্ব পর্যটন দিবস’ উপলক্ষে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত বর্ণাঢ্য ৠালিতে অংশ নেন মন্ত্রী। এ সময় তিনি বলেন, আমাদের বিদ্যুৎও দরকার, পরিবেশও দরকার। সরকার সুন্দরবনকে ক্ষতিগ্রস্ত করে কোনো কাজ করবে না।

bangladeash-pojtonফারুক খান বলেন, শেখ হাসিনার সরকার পরিবেশ বান্ধব। সরকার যা করছে পরিবেশ নিয়ে চিন্তা করেই করছে। সরকার বৈজ্ঞানিকভাবে পরীক্ষা করে দেখেছে, তারপরই রামপাল বিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

পরিবেশের ক্ষতি হবে বিধায় ভারত যেখানে এই বিদ্যুৎ প্রকল্প থেকে সরে এসেছে সেখানে বাংলাদেশ তা করছে কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভারত কি করেছে সেটা আমি বলতে পারবো না। সুন্দরবনের যেন ক্ষতি না হয় সেজন্য এই প্রকল্পে অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশের প্রতিটি প্রকল্পেই সরকার পরিবেশ নিয়ে চিন্তা করে এবং সে অনুযায়ীই সিদ্ধান্ত গ্রহণ করে।

মন্ত্রী জানান, গত বছর বাংলাদেশে ৫ লাখ ৮৮ হাজার বিদেশি পর্যটক এসেছে এবং সেখান থেকে সরকার ১০১ মিলিয়ন ইউএস ডলার আয় করেছে।

এর আগে সকাল সাড়ে ৮টায় বিশ্ব পর্যটন দিবস উদযাপন উপলক্ষ্যে ‘সার্বজনীন ভবিষ্যৎ সুরক্ষায়: পর্যটন ও পানি’ এই স্লোগানকে সামনে নিয়ে বর্ণাঢ্য ৠালির আয়োজন করে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী ক্যাপ্টেন (অব.) ফারুক খানের নেতৃত্বে র্যালিটি রমনা রেস্তোরাঁর সামনে থেকে শুরু হয়ে মৎস্য ভবন ও দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এসে শেষ হয়।
bangladeash-pojton
র্যালিতে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল অ্যাজেন্টস অব বাংলাদেশ (অ্যাটাব), টোয়াব, হোটেল রুপসী বাংলা, হোটেল সোনারগাঁও, ঢাকা রিজেন্সি হোটেল, বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইবাইস ইউনিভার্সিটি ট্যুরিজম ফোরাম, আশা ইউনিভার্সিটি, ইউল্যাব, ইউরোপিয়ান ইউনিভার্সিটিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

উল্লেখ্য, প্রতি বছরের ২৭ সেপ্টেম্বরকে বিশ্ব পর্যটন দিবস হিসেবে পালন করে আসছে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও)।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৩
এমএএ/জেডএস/আরআই/জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa