ঢাকা, রবিবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০, ১২ রবিউস সানি ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

রহস্যময় আকৃতির পাইন গাছ!

আসিফ আজিজ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৩
রহস্যময় আকৃতির পাইন গাছ!

পৃথিবীর সুন্দরতম গাছের একটি পাইন। পাইন নিয়ে তৈরি হয়েছে অসংখ্য গান কবিতা।

তবে এ গাছ নিয়ে রয়েছে রহস্যময়তাও! এটা জানলে হয়তো গায়ক কুয়াশা ঘেরা পাইন গাছের ফাঁকে সোনালি রৌদ্দুর না খুঁজে খুঁজতেন অন্য কিছু।
caption
এক অজানা রহস্যের ফাঁদ পেতে পোল্যান্ডের নাউই কেজারানো গ্রামের বনের মধ্যে বসে আছে একগুচ্ছ পাইন গাছ। বসে আছে বলাই ভালো। কারণ দাঁড়ালে তো সবকিছুই টানটান সোজা হয়ে থাকে। আর গাছের তো বসার কোনো সুযোগই নেই! কিন্তু সেই অসাধ্য সাধন করেছে পোল্যান্ডের এই পাইন গাছগুলি।
caption-

 এই বনের চার শতাধিক পাইন গাছ গোড়া থেকে প্রায় ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে উত্তর দিকে মুখ করে বাঁকা হয়ে লম্বা হয়ে উঠেছে।

গাছগুলো ১৯৩০ সালের দিকে লাগানো বলে ধারণা করা হয়। এবং এক অজানা রহস্যে প্রথম থেকেই বহু বছর ধরে এভাবে বাঁকা হয়ে বেড়ে উঠেছে। গাছের এই অদ্ভুত সংগঠনের তত্ত্বটি এখনো অজানা।
caption

কিছু মানুষের ধারণা গাছগুলো এভাবে পেঁচিয়ে উপরে উঠেছে কোনো মহাকর্ষীয় শক্তি বা তুষারঝড়ের কারণে- যা তাদের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত করেছে।

কেউ বলেন, সোভিয়েট যুদ্ধের সময় কচি চারাগুলোর উপর দিয়ে যুদ্ধ ট্যাংক চলে যাওয়ায় গাছগুলো এভাবে অদ্ভুত আকৃতি নিয়ে বেড়ে উঠেছে।
caption

 কিছু মানুষ এখনো বিশ্বাস করেন, কাঠুরেরা ভালো ফার্নিচার তৈরির জন্য এভাবেই কেটে বড় করে তুলেছিলো গাছগুলো। কিন্তু দুর্ভাগ্যবশত গাছগুলো এই রূপে বেড়ে ওঠার আগেই তারা মারা যান।

কিন্তু অধিকাংশ মানুষ এটা ভাবতেই পছন্দ করেন যে এর গোড়া কত শক্ত তা পরীক্ষা করতে বিশাল আকৃতির দৈত্যরা সব বসে আছে!!

ছবিগুলো তুলেছেন অলডেমার এন্ডারজেজ ডায়লস্কি।

বাংলাদেশ সময়: ০৬৩৪ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৩
এএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa