bangla news

আগরতলায় বিরল প্রজাতির সোনালী কচ্ছপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৯-১৭ ৬:০৯:৪৫ এএম

রাজধানী আগরতলা থেকে প্রায় দেড়শ কিলোমিটার দূরে অমরপুর মহকুমার এক প্রত্যন্ত গ্রামে ধরা পড়েছে বিরল প্রজাতির সোনালী কচ্ছপ।

আগরতলা (ত্রিপুরা): রাজধানী আগরতলা থেকে প্রায় দেড়শ কিলোমিটার দূরে অমরপুর মহকুমার এক প্রত্যন্ত গ্রামে ধরা পড়েছে বিরল প্রজাতির সোনালী কচ্ছপ।

গ্রামটি পুরোপুরি উপজাতি অধ্যুষিত। গ্রামবাসীদের মুখে সোনালী কচ্ছপের কথা শুনে সেখানে যান বন দপ্তরের কর্মীরা। কিন্তু সেখানে গিয়ে গ্রামবাসীদের কথা শুনে চক্ষু চড়ক গাছ!

কারণ গ্রামবাসী জানিয়েছেন, তাদের এলাকায় বেশ কিছু দিন ধরেই এই সোনালী কচ্ছপ পাওয়া যাচ্ছে। তারা খাদ্য হিসেবে ব্যবহারও করছেন এই সোনালী কচ্ছপ।

ওই গ্রামের এক যুবক জানিয়েছেন, তারা প্রতি দিন সকালে কুকুর নিয়ে বনে যান। সেখানে কুকুর এই সোনালী কচ্ছপ খুঁজে বের করতে সাহায্য করে।

বন দপ্তরের কর্মীরা জানান, ত্রিপুরায় এর আগে খুব কম সোনালী কচ্ছপ ধরার খবর পাওয়া গেছে।

সোনালী কচ্ছপ গ্রামের উপজাতি যুবকরা ধরে তা বেঁধে রাখছেন। কচ্ছপের খোলে ছিদ্র করে তা কলা গাছের চামড়া দিয়ে বেঁধে রাখা হচ্ছে। সোনালী কচ্ছপ বিরল প্রজাতির প্রাণী। আর এ ধরনের কচ্ছপ মারা আইনত দণ্ডনীয়।   

বাংলাদেশ সময়; ১৫৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৩
টিসি/এএ/জিসিপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2013-09-17 06:09:45