ঢাকা, রবিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিশ্ব বাঘ দিবস পালন করলো ওয়াইল্ড টিম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৩
বিশ্ব বাঘ দিবস পালন করলো ওয়াইল্ড টিম

ঢাকা: বাঘের নিরাপত্তায় সুন্দরবনকে রক্ষার আহ্বান নিয়ে ওয়াইল্ড টিম পালন করলো বিশ্ব বাঘ দিবস।

‘বাঘ বাঁচাও মায়ের মতো- সুন্দরবনকে রক্ষা করো’ এই প্রতিপাদ্য নিয়ে প্রকৃতিপ্রেমী স্বেচ্ছাসেবী এ সংগঠটি সোমবার সারা দেশে পালন করে বিশেষ এই দিনটি।

নেপাল, ভারতসহ বিভিন্ন বাঘ প্রধান দেশে বিশ্ব বাঘ দিবস পালিত হয় নানা কর্মসূচির মধ্য দিয়ে।

সুন্দরবন রক্ষা করলে বাঁচবে বাঘ- এই উপলব্ধি থেকেই ঢাকাসহ সুন্দরবনের চারটি রেঞ্জে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে ওয়াইল্ড টিম।

সকালে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উদ্যোগে ওয়াইল্ড টিমের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। পরবর্তীতে ওসমানী মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান বন সংরক্ষক মো. ইউনূস আলী তার বক্তব্যে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার সংরক্ষণে বাংলাদেশের নেওয়া নানা উদ্যোগের প্রশংসা করেন।

ঢাকার বাইরে সুন্দরবনের পার্শ্ববর্তী এলাকা খুলনা, সাতক্ষীরার সদর উপজেলাসহ শরণখোলা ও চান্দপাইয়ে দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। বাংলাদেশ বন অধিদপ্তরের সঙ্গে যৌথ উদ্যোগে র‌্যালিসহ নানা কর্মকাণ্ডে অংশ নেয় ওয়াইল্ড টিম।

এর আগে ২০১২ সালের ফেব্রুয়ারিতে ‘সুন্দরবন মায়ের মতো’ শিরোনামে সুন্দরবন বিষয়ক ক্যাম্পেইন করেছিলো এ সংগঠনটি। সেই ক্যাম্পেইনের তথ্যচিত্র ও গান নিয়ে বিভিন্ন অঞ্চলে গণসংযোগ করে ওয়াইল্ড টিমের সদস্যরা। রচনা লেখা, ছবি তোলার প্রতিযোগিতার আয়োজনও ছিল বিশ্ব বাঘ দিবসে।

ওয়াইল্ড টিমের উদ্যোগে গ্রামে বাঘ ঢুকে পড়লে গণপিটুনি থেকে বাঘটিকে বাঁচিয়ে বনে ফেরত পাঠানোর ব্যাপারে প্রশিক্ষণপ্রাপ্ত ‘ভিলেজ টাইগার রেসপন্স টিম’ (ভিটিআরটি) এর সদস্যদের নিয়েও আলোচনা করে সংগঠনটি। সংগঠনের প্রধান নির্বাহী ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, ‘বাঘ রক্ষা করা শুধু জীববৈচিত্র্য টিকিয়ে রাখার জন্যই প্রয়োজন তা কিন্তু নয়, সুন্দরবনকে টিকিয়ে রাখতেই বাঘের নিরাপত্তা জরুরি। ’

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৩
নূসরাত খান/সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa