bangla news

উত্তর গোলার্ধে দীর্ঘতম দিন শুক্রবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৬-২১ ৩:২৪:১৪ এএম

আজ শুক্রবার ২১ জুন। পৃথিবীর উত্তর গোলার্ধে শুক্রবার দিনটি সবচেয়ে দীর্ঘতম। দিন বড় হলে ভূ-পৃষ্ঠ অধিক সময় পর্যন্ত সৌরতাপ গ্রহণ করতে পারে এবং অধিক উত্তপ্ত হয়। ২১ জুন সূর্য কর্কটক্রান্তি রেখার ঠিক উপরে লম্বভাবে ৯০ ডিগ্রি কোণে আলো দেয়।

ঢাকা: আজ শুক্রবার ২১ জুন। পৃথিবীর উত্তর গোলার্ধে শুক্রবার দিনটি সবচেয়ে দীর্ঘতম। দিন বড় হলে ভূ-পৃষ্ঠ অধিক সময় পর্যন্ত সৌরতাপ গ্রহণ করতে পারে এবং অধিক উত্তপ্ত হয়। ২১ জুন সূর্য কর্কটক্রান্তি রেখার ঠিক উপরে লম্বভাবে ৯০ ডিগ্রি কোণে আলো দেয়।

তাই ২১ জুন উত্তর গোলার্ধে দিন সবচেয়ে বড় অর্থাৎ ১৪ ঘণ্টা এবং রাত সবচেয়ে ছোট অর্থাৎ ১০ ঘণ্টার। ফলে এদিন উত্তর গোলার্ধে সর্বাপেক্ষা অধিক এবং দক্ষিণ গোলার্ধে সর্বাপেক্ষা কম সৌরতাপ গ্রহণ করে।

শুক্রবার বাংলাদেশে দিনের দৈর্ঘ্য হচ্ছে ১৩ ঘণ্টা ৩৭ মিনিট।

শুক্রবার বাংলাদেশে সূর্য উদয় হয়েছে ৫টা ১২ মিনিটে। সুর্য‍াস্ত যাবে সন্ধ্যা ৬টা ৪৯ মিনিটে।

২১ মার্চ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল এবং দক্ষিণ গোলার্ধে শীতকাল বিরাজ করে। গ্রীষ্মকালে দিন বড় হওয়ায় ঐ সময় উত্তর গোলার্ধে অধিক এবং দক্ষিণ গোলার্ধ কম সৌরতাপ পায়।

উইকিপিডিয়া থেকে জানা যায়, ২১ জুন সূর্য কর্কটক্রান্তি রেখার ঠিক উপরে লম্বভাবে ৯০ ডিগ্রি কোণে এবং দক্ষিণে কর্কটক্রান্তি রেখার ওপরে সবচেয়ে হেলে ৪৩ ডিগ্রি কোণে কিরণ বা আলো দেয়।

তাই ২১ জুন উত্তর গোলার্ধে দিন সবচেয়ে বড় অর্থাৎ ১৪ ঘণ্টা এবং রাত্রি সবচেয়ে ছোট অর্থাৎ ১০ ঘণ্টা হয়ে থাকে। ফলে ঐদিন উত্তর গোলার্ধে সর্বাপেক্ষা অধিক এবং দক্ষিণ গোলার্ধে সর্বাপেক্ষা কম সৌরতাপ গ্রহণ করে। ২২ ডিসেম্বর সূর্যের দক্ষিণায়ন্ত দিনে এর বিপরীত অবস্থা হয়।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, জুন ২১, ২০১৩
এমএন/সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর, এসএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2013-06-21 03:24:14