bangla news

জলবায়ুর বৈরী প্রভাব, হুমকিতে বাংলাদেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৬-২০ ৯:৪৩:৩৬ এএম
পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার বীর উত্তম

পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার বীর উত্তম

গত চার দশকে দেশে জলবায়ুর বৈরী প্রভাব হুমকি হয়ে দেখা দিচ্ছে। এমনটাই জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার বীর উত্তম।জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের ফলে অর্থনীতির সব ধরনের উন্নয়ন ব্যাহত হচ্ছে।

ঢাকা: গত চার দশকে দেশে জলবায়ুর বৈরী প্রভাব হুমকি হয়ে দেখা দিচ্ছে। এমনটাই জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার বীর উত্তম।জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের ফলে অর্থনীতির সব ধরনের উন্নয়ন ব্যাহত হচ্ছে।

বুধবার দুপুরে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্ল্যানিং ডিজাইন অ্যান্ড অপারেশনাল কনসিডারেশনস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশের অবকাঠামোগত উন্নয়নে এসব যাতে জলবায়ু পরিবর্তনের ঘাত সহিষ্ণু হয় সে অনুযায়ী পরিকল্পনা ও ডিজাইন প্রণয়ন এবং কার্যক্রম গ্রহণের জন্য কাজ করতে হবে।

জলবায়ু পরিবর্তনে সমস্যা সৃষ্টির জন্য বিশ্বের উন্নত দেশগুলো বহুলাংশে দায়ী। অথচ এ সমস্যার জন্য বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশই বেশি ক্ষতির মুখোমুখি হচ্ছে। এ সমস্যা মোকাবেলায় কিছু উন্নয়ন সহযোগী দেশের উদাসীনতাকেও দায়ী করা হয়।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সরকারকে আরও বড় ধরনের কর্মসূচি গ্রহণ এবং তা বাস্তবায়নে জাপান ও ইউরোপিয়ান ইউনিয়নের মতো বন্ধুপ্রতিম উন্নয়ন সহযোগীদের কাছ থেকে আও আর্থিক সহযোগিতা প্রত্যাশা করা হয়।

এ সম্মেলনে উপন্থিত ছিলেন বাংলাদেশে জাপানি অ্যামবাসির মিনিস্টার হিরোয়োকি মিনামি, বাংলাদেশ কার্যালয়ে জাইকার সিনিয়র প্রতিনিধি হিরোয়োকি তোমিতা, স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম শহীদ খান, পরিকল্পনা বিভাগের সচিব ভূঁইয়া শফিকুল ইসলাম এবং পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য ড. মো. ফজলুল বারী।

বাংলাদেশ সময় ১৯৩৬ ঘণ্টা, জুন ২০, ২০১৩
এমআইএস/সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর/ সাব্বিন হাসান

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2013-06-20 09:43:36