ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জাবিতে মৎস্য গবেষণার ভিত্তিপ্রস্তর স্থাপন

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জুন ৩, ২০১৩
জাবিতে মৎস্য গবেষণার ভিত্তিপ্রস্তর স্থাপন

জাবি: দেশীয় প্রজাতির বিলুপ্তপ্রায় মাছ সংরক্ষণ ও পোনা উৎপাদনের লক্ষ্য নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগে মৎস্য হ্যাচারি ও গবেষণা কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

সোমবার সকালে উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।



এ সময় উপাচার্য বলেন, “প্রাকৃতিক সৌন্দর্য এবং জীববৈচিত্র্যের আধার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দেশের মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশীয় প্রজাতির বিলুপ্তপ্রায় মাছ সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করে বিশ্ববিদ্যালয় জাতীয় দায়িত্ব পালন করছে। ”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এম এ মতিন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আফসার আহমদ।

প্রকল্প পরিচালক অধ্যাপক আবদুস ছালামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক আবুল খায়ের, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক সাজেদা বেগম প্রমুখ।

প্রকল্প পরিচালক বলেন, “এ প্রকল্পে দেশীয় প্রজাতির মাছের প্রজনন ঘটিয়ে তা জলাশয়ে অবমুক্ত করা হবে। বাণিজ্যিক ভিত্তিতে যেসব মাছের চাষ হয়, সেসব মাছের পোনাও এখানে উৎপাদন করা হবে। ”

প্রাণিবিদ্যা বিভাগের মৎস্য কোর্সের ছাত্র-ছাত্রীরা এ গবেষণাগারে কাজ করে বাস্তব জ্ঞান লাভ করতে পারবে বলে আশা করেন তিনি।

এই প্রকল্পে অর্থ বরাদ্দ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রকল্প বাস্তবায়নে জন্য ব্যয় হবে সাড়ে ৫ কোটি টাকা। ২০১৬ সালে এ প্রকল্পের কাজ সম্পন্ন হবে বলে জানান সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

উপাচার্য এ প্রকল্পে অর্থ বরাদ্দ দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুন ০৩, ২০১৩
ওয়ালিউল্লাহ/সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর, এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।