ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুন্দরবনে শুরু হয়েছে বাঘ শুমারির পাইলট প্রকল্প ও প্রশিক্ষণ

মংলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মে ৪, ২০১৩
সুন্দরবনে শুরু হয়েছে বাঘ শুমারির পাইলট প্রকল্প ও প্রশিক্ষণ

মংলা: সুন্দরবনের বাংলাদেশ অংশে রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে সঠিক তথ্য পেতে বাঘ শুমারি পরিচালনার জন্য শনিবার থেকে শুরু হয়েছে তিনদিনের পাইলট প্রকল্প ও সংশ্লিষ্টদের প্রশিক্ষণ কার্যক্রম।

এ প্রশিক্ষণ কার্যক্রম চলবে সোমবার পর্যন্ত।



বর্ষা পরবর্তী আগামী সেপ্টেম্বর মাসে শুরু হবে মূল জরিপের কাজ। এতে বাঘের পায়ের ছাপের নমুনা সংগ্রহ ও পাশাপাশি ব্যবহার করা হবে অত্যাধুনিক ক্যামেরা। এরপরে জানা যাবে সুন্দরবনের বাঘের সংখ্যা।

বাঘ শুমারি সঠিকভাবে পরিচালনার লক্ষে সুন্দরবন পূর্ব বিভাগের কটকা এলাকা থেকে শনিবার সকালে বনবিভাগ, বিশ্ব ব্যাংক ও বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড লাইফ ট্রাষ্টের যৌথ উদ্যোগে বাঘ শুমারির কাজের পাইলট প্রকল্প ও অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। এতে অংশ নেবে ৬০ জন বিশেষঞ্জের একটি দল।

বিভাগীয় বন কর্মকর্তা আমির হোসেন জানান, সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের এলাকা ভিত্তিক বিচরণ কেমন ঘটছে এবং ওই এলাকায় কতটি বাঘ রয়েছে তা সঠিকভাবে নির্ণয়ের জন্য পাইলট প্রকল্পের আওতায় সংশ্লিষ্টদের তিনদিনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, মে ০৪, ২০১৩
সম্পাদনা: রাফিয়া আরজু শিউলী, নিউজরুম এডিটর
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।