bangla news

খুবির লেকে অবমুক্ত ৩৬ কচ্ছপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৪-১৬ ৫:৪০:২৩ এএম

খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ক্যাম্পাসের প্রাকৃতিক লেকে বিলুপ্ত প্রায় কয়েকটি প্রজাতির ৩৬টি কচ্ছপ অবমুক্ত করা হয়েছে।

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ক্যাম্পাসের প্রাকৃতিক লেকে বিলুপ্ত প্রায় কয়েকটি প্রজাতির ৩৬টি কচ্ছপ অবমুক্ত করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের পক্ষ থেকে নিয়মিত কোর্স বায়োডাইভারসিটির আওতায় এ কচ্ছপগুলো অবমুক্ত করা হয়।

দেশের জীববৈচিত্র্য (বায়োডাইভারসিটি) সংরক্ষণের আওতায় স্ত্রী ও পুরুষ মিলে মোট ৩৬টি কচ্ছপ অবমুক্ত করা হয়। অবমুক্ত কচ্ছপগুলো নির্বিঘ্নে প্রাকৃতিকভাবে ক্যম্পাসের লেকে বেড়ে উঠবে।  

কচ্ছপগুলো অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন- এনভায়রণমেন্টাল সায়েন্সের ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আবুল কালাম আজাদ, ফিসারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মো. নাজমুল আহসান, বায়োডাইভারসিটি কোর্সের শিক্ষক প্রফেসর ড. আবদুল্লাহ হারুন চৌধুরীসহ এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের প্রফেসর ড. দিলীপ কুমার দত্ত, প্রসূণ কুমার ঘোষ ও ডিসিপ্লিনের ছাত্র-ছাত্রীরা।

উল্লেখ্য, দেশের বিভিন্ন অঞ্চলে এক সময় প্রচুর কচ্ছপ থাকলেও ক্রমাগত মানুষের অপরিকল্পিত সংগ্রহ ও বিক্রি এবং আবাস্থল ধ্বংসের কারণে আজ তা প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে।

বাংলাদেশ সরকার ইতিমধ্যে পরিবেশের ভারসাম্য রক্ষায় কচ্ছপ ধরা ও বিক্রি আইনগতভাবে নিষিদ্ধ করেছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৩
মাহবুবুর রহমান মুন্না/সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-04-16 05:40:23