bangla news

জাবিতে ‘জলবায়ু পরিবর্তন’ বিষয়ে কর্মশালা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৩-২৯ ৬:১৭:১৪ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘জলবায়ু পরিবর্তন প্রশমনে তরুণের করণীয়’ শীর্ষক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘জলবায়ু পরিবর্তন প্রশমনে তরুণের করণীয়’ শীর্ষক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
‘ট্রেনিং রিসার্স এডুকেশন ফর এমপাওয়ারমেন্ট’র আয়োজনে এবং অক্সফাম ও সিএসআরএল-এর সহযোগিতায় অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. খবির উদ্দীন, ‘ট্রেনিং রিসার্স এডুকেশন ফর এমপাওয়ারমেন্ট’-এর এক্সিকিউটিভ ডিরেক্টর শাহিদ মল্লিক, ‘অক্সফাম’-এর প্রোগ্রাম ম্যানেজার তাপস রঞ্জন চক্রবর্তী।

পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. খবির উদ্দীন বলেন, “পরিবেশ রক্ষা করতে হলে প্রতিদিনের উৎপাদিত বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা করতে হবে। পরিবেশকে ভালো রাখার জন্য তরুণদের এগিয়ে আসতে হবে।”

তিনি উপস্থিত তরুণদের উদ্দেশে বলেন, “জলবায়ু বিপন্ন হলে মানুষের জীবনযাত্রা ব্যাহত হবে। প্রকৃতির স্বাভাবিকতা নষ্ট হবে। পৃথিবী আর বেঁচে থাকার উপযোগিতা হারাবে। পৃথিবী বেঁচে থাকার অনুপযোগী হয়ে পড়বে। তাই, তোমাদের জলবায়ু পরিবর্তন নিয়ে ভাবতে হবে এবং এ জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।”
জলবায়ু পরিবর্তনকে বর্তমান বিশ্বের প্রধান সমস্যা হিসেবে অবহিত করে শাহিদ মল্লিক বলেন, “জলবায়ু পরিবর্তন প্রশমনের জন্য তরুণদের এগিয়ে আসতে হবে। তাদের মধ্যে গণসচেতনতা বৃদ্ধি করতে হবে এবং তাদেরকেই এ বিষয়ে করণীয় কী তা ঠিক করতে হবে।”

অক্সফামের প্রোগ্রাম ম্যানেজার তাপস রঞ্জন চক্রবর্তী বলেন, “এশিয়া মহাদেশের শিশুরা কীভাবে পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে পারে, সে বিষয়ে গণসচেতনতা তৈরির লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়েছে।”

কর্মশালায় প্রায় ৭০ জন শিক্ষার্থীর মধ্যে পরিবেশ রক্ষার গুরুত্ব ও উপায় নিয়ে আলোচনা করা হয় ও পরে তাদের কাছে এ বিষয়ে মতামত নেওয়া হয়।

কর্মশালায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ সাভার, আশুলিয়ার ৭টি স্কুলের প্রায় ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

কর্মশালার শেষের দিকে শিক্ষার্থীরা ‘জলবায়ু পরিবর্তন প্রশমনে তরুণের সক্ষমতা’ নিয়ে গ্রুপ ওয়ার্ক ও পরে তা উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৩
ওয়ালিউল্লাহ/সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-03-29 06:17:14